50304

এপ্রিলে ঢাকা আসছেন কাতারের আমির

নিউজ ডেস্ক: আগামী এপ্রিল মাসের শেষ দিকে দুই দিনের রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে আসছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। তাঁর এই সফরে দুই দেশের মধ্যে অন্তত ১৩টি চুক্তি ও সমঝোতা স্মারক সই করার বিষয়ে কাজ করছে উভয়পক্ষ।

কাতারের আমিরের আগামী ২২ এপ্রিল ঢাকা পৌঁছানোর কথা রয়েছে। সেদিনই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হতে পারে। রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিনের সঙ্গে কাতারের আমির সৌজন্য সাক্ষাৎ করবেন।

ads

কাতারে কর্মী পাঠানো, জ্বালানি, প্রতিরক্ষা ও সামুদ্রিক পরিবহন খাতে সহযোগিতা, আন্তর্দেশীয় যৌথ বাণিজ্য কমিশন গঠন, আমদানি-রপ্তানিতে দ্বৈতকর ও শুল্ক প্রত্যাহার, উচ্চশিক্ষা ও বৈজ্ঞানিক গবেষণা, বন্দী প্রত্যর্পণসহ বিভিন্ন বিষয়ে চুক্তি ও সমঝোতা সইয়ের প্রস্তুতি চলছে।

এসব বিষয় পররাষ্ট্র মন্ত্রণালয়ে গতকাল বুধবার অনুষ্ঠিত এক আন্তমন্ত্রণালয় সভার আলোচনায় স্থান পায়। পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন সভায় সভাপতিত্ব করেন।

ads

দুই দিনের সফর ২৩ এপ্রিল শুরু হওয়ার প্রস্তাব ছিল। পরে কাতারের আগ্রহে তা ২২ এপ্রিলে এগিয়ে আনা হয়। কূটনৈতিক একটি সূত্র জানায়, সফরসূচি চূড়ান্ত করা নিয়ে দুই পক্ষ কাজ করছে।

ad

পাঠকের মতামত