50307

গাজা যুদ্ধবিরতির প্রস্তাব এগিয়ে নেবে ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক: গাজা যুদ্ধবিরতির বিষয়ে একটি আইন পাস করেছে জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদ। তাদের ওই প্রস্তাবকে অগ্রসর করার ঘোষণা দিয়েছে ফ্রান্স। শনিবার (৩০ মার্চ) টাইমস অফ ইসরাইলের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ইসরাইল ও হামাসের মাঝে মধ্যস্থতার ঘোষণা দিয়েছে ফ্রান্স। তারা গাজা যুদ্ধবিরতি নিয়ে জাতিসঙ্ঘের যে প্রস্তাব পাশ হয়েছে, সেটিকে অগ্রসর করতে চায়।

ads

অপরদিকে ইসরাইলের প্রধান মিত্র মার্কিন যুক্তরাষ্ট্র জাতিসঙ্ঘের ওই প্রস্তাবে ভেটো দেয়া থেকে বিরত থেকেছে। সেখানে ইসরাইলকে রমজান মাসে যুদ্ধ থেকে বিরত থাকার আহ্বান জানানো হয়েছে। এছাড়া উভয় পক্ষ থেকে বন্দীবিনিময়ে সম্মত হয়, সে প্রস্তাবও করা হয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলের দক্ষিণাঞ্চলে হামাসের চালানো হামলার পর থেকে গাজায় যে যুদ্ধ শুরু হয়েছে, তারপর প্রথমবারের মতো জাতিসঙ্ঘের নিরাপত্তা পরিষদ (ইউএনএসসি) উভয় পক্ষের মধ্যে অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে সফলভাবে একটি প্রস্তাব পাস করেছে।

ads

প্রস্তাবটিতে বলা হয়েছে, ইসরায়েল ও ফিলিস্তিনি ইসলামপন্থী গোষ্ঠীর মধ্যে যুদ্ধবিরতি ‘অবিলম্বে বলবৎ’ করা উচিত এবং ‘একটা স্থায়ী যুদ্ধবিরতি কার্যকর করে রমজান মাসের প্রতি সব পক্ষেরই শ্রদ্ধা দেখানো উচিত।

সূত্র : টাইমস অফ ইসরাইল

 

ad

পাঠকের মতামত