41874

এবছরই দাউদকান্দিকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করা হবে: এমপি সুবিদ আলী

নিউজ ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে চতুর্থ পর্যায়ে সারাদেশে প্রায় ৩৯ হাজার গৃহহীন পরিবারের মাঝে সেমিপাকা ঘরসহ দুই শতক ভূমি প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন ।

বুধবার (২২ মার্চ) সকালে প্রধানমন্ত্রীর এ উদ্বোধন দাউদকান্দি উপজেলা পরিষদ মিলনায়তনে প্রত্যক্ষভাবে উপভোগ করার আয়োজন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মহিনুল হাসান। প্রধানমন্ত্রীর উদ্বোধন শেষে স্থানীয় এমপি মেজর জেনারেল অবঃ সুবিদ আলী ভূইয়া উপজেলার ভূমিহীন ও গৃহহীন ১৩০ জন উপকারভোগী পরিবারের সদস্যদের হাতে জমির সমস্ত কাগজপত্রসহ হস্তান্তর করেন। এসময় তিনি বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছিলেন এই দেশে একটি লোকও গৃহহীন থাকবে না। তিনি সেই কথা বাস্তবায়ন করছেন। তিনি আরও বলেন, দাউদকান্দিতে আমরা এই বছর গৃহহীন মুক্ত করবো ইনশাল্লাহ।

ads

উপজেলা নির্বাহী অফিসারের কার্যালয় সূত্রে জানা গেছে, মুজিব শতবর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার হিসেবে সরকার ‘ক’ ক্যাটাগরিতে যারা ভূমিহীন ও গৃহহীন তাদের জন্য নতুন ঘর তৈরি করার উদ্যোগ নিয়েছেন। ইতোমধ্যে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অগ্রাধিকার ভিত্তিক প্রকল্প আশ্রয়ণ-২ এর আওতায় কুমিল্লার দাউদকান্দি উপজেলার সদর উত্তর, বিটেস্বর, গৌরীপুর, ইলিয়টগঞ্জ উত্তর ও দক্ষিন ইউনিয়নের ভূমিহীন ও গৃহহীন পরিবারকে দুই শতক খাস জমির বন্দোবস্তসহ দুই কক্ষবিশিষ্ট সর্বমোট ৩৬০টি সেমিপাকা ঘর হস্তান্তর করা হয়েছে। আরো কিছু ঘরের কাজ চলমান রয়েছে।

সরকারের মহতী এ উদ্যোগটি জেলা প্রশাসকের নির্দেশনায় বিভিন্ন ব্যক্তির দখলে থাকা সরকারি ভূমি উদ্ধার ও ঘরের স্থান নির্ধারণসহ এসব ঘর নির্মাণে তদারকির জন্য নিরলস পরিশ্রম করেছেন উপজেলা নির্বাহী অফিসার মো. মহিনুল হাসান। সহযোগিতায় রয়েছেন উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ সাইদুল ইসলামসহ সংশ্লিষ্টরা।

ads

প্রতিটি গৃহে ইটের দেয়াল, কংক্রিটের মেঝে এবং রঙিন টিনের ছাউনি দিয়ে তৈরি দুটি কক্ষ, একটি রান্না ঘর, টয়লেট ও সামনে খোলা বারান্দা রয়েছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যানদের মাধ্যমে ছিন্নমূল ও ভূমিহীন পরিবারের তথ্য উপজেলা ভূমি অফিস থেকে যাচাই করে নিশ্চিত হওয়ার পরেই সুবিধাভোগীদের তালিকা তৈরি করা হয়েছে বলে উপজেলা নির্বাহী অফিসার জানিয়েছেন।

দাউদকান্দি উপজেলা নির্বাহী অফিসার মো. মহিনুল হাসান বলেন, কাজের গুণগত মান শত ভাগ বজায় রেখে মুজিববর্ষে মাননীয় প্রধানমন্ত্রীর উপহার সমাজের নিম্ন আয়ের অসহায় ভূমিহীন পরিবারগুলোর কাছে যথাযথভাবে বুঝিয়ে দিতে আমরা বদ্ধপরিকর ছিলাম এবং তাদেরকে সরকারের মাধ্যমে একটা সেরা উপহার দিতে পেরে আমরা গর্বিত। তিনি আরো বলেন, যাদেরকে ঘর ও জায়গা দেয়া হচ্ছে তাদের প্রত্যেকের নামেই দলিলে রেজিস্ট্রি মাধ্যমে জমির নামজারি ও সমস্ত কাগজপত্র জায়গা ও ঘর বুঝিয়ে দেয়া হয়েছে।

ad

পাঠকের মতামত