2916

মঈন উদ্দীন খানের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

চেতনায় একাত্তর নিউজ ডেস্ক: চট্টগ্রাম-৮ আসন থেকে নির্বাচিত জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সাংসদ ও বীর মুক্তিযোদ্ধা মঈন উদ্দীন খান বাদল মারা গেছেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৭ বছর। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক শোকবার্তায় মইন উদ্দীন খান বাদলের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

ads

২ বছর আগে ব্রেইন স্ট্রোকে আক্রান্ত হওয়ার পর থেকে গুরুতর অসুস্থ ছিলেন বাদল। হার্টেরও সমস্যা ছিল। দুই সপ্তাহ আগে নিয়মিত চেকআপের জন্য তাকে ভারতে নেওয়া হয়। ১৮ অক্টোবর থেকে প্রখ্যাত হৃদরোগ বিশেষজ্ঞ দেবী শেঠির তত্ববধায়নে চিকিৎসাধীন ছিলেন তিনি। সেখানে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়েছে।

মইন উদ্দীন খান বাদল ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তার বাড়ি চট্টগ্রামের বোয়ালখালী উপজেলার সারোয়াতলী গ্রামে। তিনি জাসদ এর একাংশের কার্যকরী সভাপতি ছিলেন তিনি ২০০৮ সালে চট্টগ্রাম-৭ এর সাংসদ হিসেবে নির্বাচিত হন। এরপর, ২০১৪ ও ২০১৮ সালে তিনি চট্টগ্রাম-৭ এর সাংসদ হিসেবে নির্বাচিত হন।

ads

সংসদে অনলবর্ষী বক্তা হিসেবে তিনি খ্যাতি পান। ছাত্রলীগের রাজনীতি থেকে উঠে আসা বাদল ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ নেন। বাঙালিদের ওপর আক্রমণের জন্য পাকিস্তান থেকে আনা অস্ত্র চট্টগ্রাম বন্দরে সোয়াত জাহাজ থেকে খালাসের সময় প্রতিরোধের অন্যতম নেতৃত্বদাতা ছিলেন বাদল। মুক্তিযুদ্ধ পরবর্তী সময়ে বাদল সমাজতান্ত্রিক রাজনীতির প্রতি আকৃষ্ট হন। জাসদ, বাসদ হয়ে পুনরায় জাসদে আসেন। আওয়ামী লীগের নেতৃত্বে ১৪ দল গঠনেও বাদলের ভূমিকা ছিল।

ad

পাঠকের মতামত