50298

বৈশ্বিক উদ্যোক্তা র‍্যাংকিংয়ে শীর্ষে ইউএই ও সৌদি আরব

আন্তর্জাতিক ডেস্ক: বৈশ্বিক উদ্যোক্তা র‌্যাংকিংয়ে শীর্ষস্থান অর্জন করেছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। এর দুই ধাপ নিচে রয়েছে সৌদি আরব। সম্প্রতি প্রকাশিত ২০২৩-২০২৪ সালের গ্লোবাল এন্টারপ্রেনারশিপ মনিটর (জিইএম) প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। যেখানে প্রথম অবস্থানে রয়েছে ইউএই ও তৃতীয় সৌদি আরব। খবর আরব নিউজ।

গ্লোবাল অন্ট্রাপ্রেনিউরশিপ মনিটর (জিইএম) রিপোর্ট প্রতি বছর বিশ্বব্যাপী উদ্যোক্তাদের বিকাশের ওপর মূল্যায়ন তুলে ধরে। এবারের প্রতিবেদনে দেশগুলোয় উদ্যোক্তাদের জন্য ব্যবসায়িক প্রতিবেশ কেমন তা মূল্যায়ন করা হয়েছে। জিইএমের প্রতিবেদন বিশ্বব্যাংক, আন্তর্জাতিক মুদ্রা তহবিল ও জাতিসংঘসহ বিভিন্ন সংস্থার কাছে গ্রহণযোগ্য।

ads

প্রতিবেদনের তথ্যানুযায়ী, ন্যাশনাল অন্ট্রাপ্রেনিউরশিপ কনটেক্সট ইনডেক্স স্কোর ৭ দশমিক ৭ অর্জনের মাধ্যমে রেকর্ড করেছে ইউএই, যা জিইএম রিপোর্টের ইতিহাসে সর্বোচ্চ। প্রতিবেদনে সংযুক্ত আরব আমিরাতকে নতুন ব্যবসায়িক উদ্যোগ শুরু ও পরিচালনার জন্য বিশ্বের সেরা পরিবেশ হিসেবে স্থান দেয়া হয়েছে, যা অনেক উন্নত অর্থনীতিকেও ছাড়িয়ে গেছে। ভৌত অবকাঠামোর দিক থেকেও এটি বিশ্বব্যাপী তৃতীয় স্থান অধিকার করেছে।

এছাড়া শিক্ষাপ্রতিষ্ঠানের মাধ্যমে ব্যবসায়িক উদ্যোক্তা শিক্ষায় উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে ইউএই। এসব প্রতিষ্ঠান সৃজনশীল চিন্তাভাবনা, সমস্যা সমাধানের কৌশল, সুযোগ সন্ধান ও ঝুঁকি মূল্যায়নের মতো ব্যবসায়িক দক্ষতার তৈরিতে কাজ করে যাচ্ছে।

ads
ad

পাঠকের মতামত