49981

‘ইতালীয় ভাষার’ পরীক্ষা কার্যক্রম বাংলাদেশে উদ্বোধন করলেন রাষ্ট্রদূত

নিউজ ডেস্ক: প্রথমবারের মতো বাংলাদেশে ‘ইতালীয় ভাষার’ ওপর পরীক্ষা উদ্বোধন করলেন বাংলাদেশে নিযুক্ত ইতালির রাষ্ট্রদূত অ্যান্তোনিও আলেসান্দ্রো। রাজধানীর মগবাজার গ্রিনল্যান্ড সেন্টারে এই পরীক্ষা কার্যক্রম আজ শনিবার (৯ মার্চ) শুরু হয়।

রাষ্ট্রদূত বলেন, দুই দেশের সংস্কৃতি বিনিময়ে পারস্পারিক সম্পর্ক উন্নয়ন ও শ্রমবাজার সম্প্রসারণে এই কার্যক্রম মাইলফলক হয়ে থাকবে।

ads

রাষ্ট্রদূত বলেন, যারা বৈধভাবে ইতালিতে যেতে চান, তাদের জন্য ভাষা শিক্ষার এ কার্যক্রম খুবই উপকারী হবে। এতে করে বাংলাদেশের মানুষদের জন্য ইতালি গমন ও সেখানকার শ্রমবাজারে প্রবেশ সহজতর হবে।

ইতাল-বাংলা গ্রিনল্যান্ড এইচআরডি লিমিটেড পরিচালিত ভাষা শিক্ষা কার্যক্রমের সার্বিক সমন্বয় করছেন প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক শাহ মোহাম্মদ তাইফুর রহমান ছোটন।

ads

তাইফুর রহমান ছোটন বলেন, ওয়ার্ক, ফ্যামিলি ও স্টুডেন্ট ভিসা যেভাবেই ইতালিতে যাক না কেন প্রতিটি বাংলাদেশির উচিত সেই দেশের ভাষা শিখে ও একটি কারিগারি দক্ষতা নিয়ে সেখানে যাওয়া। ভাষা ও কারিগরি দক্ষতার অভাবে সেখানে গিয়ে অনেককে জটিলতার সম্মুখীন হতে হচ্ছে। দক্ষ জনশক্তি তৈরিতে ইতালবাংলা গ্রিনল্যান্ড এইচআরডি লিমিটেড ভাষা ও কারিগরি দক্ষতার জন্য প্রাতিষ্ঠানিক উদ্যোগ নিয়েছে। এই উদ্যোগে ইতালি এবং বাংলাদেশের একটি দক্ষ টিম কার্যক্রম পরিচালনা করছেন।

ad

পাঠকের মতামত