47739

মার্কিন প্রতিনিধিদলের সফরের পর দিল্লিতে রুশ উপপররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিনের নয়াদিল্লি সফরের কয়েক দিন পরই ভারত সফরে গেছেন রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই রুদেনকো ও রুশ প্রতিনিধিদল। সেখানে তাঁরা ভারতের পররাষ্ট্রসচিব বিনয় মোহন কোয়াত্রা ও ভারতীয় প্রতিনিধিদলের সঙ্গে বিভিন্ন বিষয়ে বৈঠক করেছেন। গতকাল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে বৈঠকের বিষয়টি নিশ্চিত করেছেন।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদন থেকে জানা গেছে, আন্দ্রেই রুদেনকো ও বিনয় মোহন কোয়াত্রা দুই দেশের মধ্যকার ইন্ডিয়া-রাশিয়া ফরেইন অফিস কনসাল্টেশন (এফওসি) শীর্ষক বৈঠকে বসেছিলেন গতকাল সোমবার। বৈঠকে দ্বিপক্ষীয় ও আন্তর্জাতিক বিভিন্ন ইস্যু আলোচিত হয়েছে।

ads

এই বৈঠক এমন এক সময়ে হলো, যার মাত্র কয়েক দিন আগেই যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন ও প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন নয়াদিল্লিতে ভারতীয় নেতৃত্বের সঙ্গে বাৎসরিক ২ ‍+ ২ মন্ত্রী পর্যায়ের বৈঠকে বসেছিলেন। পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী ব্লিঙ্কেন ভারতের প্রধানমন্ত্রী মোদির সঙ্গেও বৈঠকে বসেছিলেন গত ১০ নভেম্বর। মার্কিন পররাষ্ট্র দপ্তরের সংবাদ বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, এ দুই নেতা জানিয়েছেন, ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ঘনিষ্ঠ অংশীদারত্বের পাশাপাশি বৈশ্বিক বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে একই দৃষ্টিভঙ্গি পোষণ করে তাঁদের দেশ।

এদিকে বিনয় মোহন কোয়াত্রা ও আন্দ্রেই রুদেনকোর বৈঠকের বিষয়ে এক্সে শেয়ার করা এক পোস্টে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি বলেছেন, ‘আজ (সোমবার) নয়াদিল্লিতে ভারত-রাশিয়ার মধ্যে এফওসি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠক ভারতের পক্ষে নেতৃত্ব দেন পররাষ্ট্রসচিব বিনয় মোহন কোয়াত্রা ও রাশিয়ার পক্ষে উপপররাষ্ট্রমন্ত্রী আন্দ্রেই রুদেনকো।’

ads

অরিন্দম বাগচি তাঁর টুইটে আরও লেখেন, ‘রাজনৈতিক, বাণিজ্যিক, অর্থনৈতিক, জ্বালানি, সংযোগ, প্রতিরক্ষা ও কনস্যুলার ইস্যুসহ দ্বিপক্ষীয় বিভিন্ন ইস্যুতে তাঁরা বিস্তারিত আলোচনা করেছেন। তাঁরা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন আঞ্চলিক ও বৈশ্বিক ইস্যুতেও নিজ নিজ দেশের দৃষ্টিভঙ্গি তুলে ধরেছেন।’

রাশিয়ার সঙ্গে ভারতের সম্পর্ক ঐতিহাসিক। এমনকি রাশিয়ার সঙ্গে সম্পর্ক এগিয়ে নিয়ে যাওয়া ভারতের পররাষ্ট্রনীতির অন্যতম মূলনীতি। ২০০০ সালের অক্টোবরে ভারত-রাশিয়া কৌশলগত অংশীদারত্বের ঘোষণার পর থেকেই দুই দেশের সম্পর্ক ক্রমেই এগিয়েছে এবং অন্য মাত্রা লাভ করেছে।

অন্যদিকে, চলতি বছর শেষ হওয়ার আগেই ভারতের প্রধানমন্ত্রী রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বসতে পারে। মস্কোয় নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত পবন কাপুর বিষয়টি জানিয়েছেন। তিনি বলেছেন, ‘এই বৈঠকের বিষয়টি নিয়ে দুই দেশের উচ্চপর্যায়ে আলোচন চলছে।’ তবে এ বিষয়ে তিনি বিস্তারিত কোনো তথ্য দেননি।

ad

পাঠকের মতামত