47742

ডা: যোবায়দা হান্নানের ৭৮তম জন্মদিন আজ

নিউজ ডেস্ক: আজ ১৪ নভেম্বর বুধবার। বাংলাদেশ জাতীয় অন্ধ কল্যাণ সমিতি, কুমিল্লা’র প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক একুশে পদকপ্রাপ্ত মহিয়সী নারী ডা: যোবায়দা হান্নানের ৭৮তম জন্মদিন। জন্মদিন উপলক্ষে বাংলাদেশ জাতীয় অন্ধ কল্যাণ সমিতি কুমিল্লার ব্যবস্থাপনায় বিগত বছরের ন্যায় আজ নাঙ্গলকোট উপজেলার আশারকোটাস্থ ডা: যোবায়দা হান্নান সরকারী প্রাথমিক বিদ্যালয়ে দিনব্যাপী স্কুল সাইট টেষ্টিং, কোরআন খতম, দোয়া ও মিলাদ মাহফিল এবং একই দিনে নাঙ্গলকোট উপজেলার আশার কোটায় ডা. যোবায়দা হান্নান স্কুল এন্ড কলেজে দিন ব্যাপী বিনামুল্যে চক্ষু চিকিৎসা সেবা প্রদান করা হয়েছে।

উল্লেখ্য, ডা: যোবায়দা হান্নান ১৯৪৫ সালের ১৪ নভেম্বর তৎকালীন ব্রিটিশ ভারতের বেঙ্গল প্রেসিডেন্সির (বর্তমান বাংলাদেশ) চট্টগ্রাম জেলার মিরসরাই উপজেলায় এক সম্ভ্রান্ত মুসলমান পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতা মাহফুজুল হক ছিলেন তৎকালীন পাকিস্তান সরকারের কেন্দ্রীয় স্বাস্থ্য পরিবার পরিকল্পনা ও সমাজকল্যাণমন্ত্রী। ডাঃ ওয়ালী উল্লাহের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার পর তিনি কুমিল্লা বসবাস শুরু করেন।

ads

তিনি কুমিল্লায় বাংলাদেশ জাতীয় অন্ধ কল্যাণ সমিতি, কুমিল্লা পরিচালিত বিকো ও চক্ষু হাসপাতালসহ বিভিন্ন জনহিতকর প্রতিষ্ঠানের মূল উদ্যোক্তা ছিলেন। এছাড়াও তিনি কুমিল্লা জেলায় বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, শিক্ষা ও নারী সংগঠন সমূহের জন্য বলিষ্ঠ নেতৃত্ব প্রদান করেন। বিভিন্ন সামাজিক কর্মকান্ডে অবদানের জন্য বাংলাদেশ সরকার ২০০৪ সালে তাকে একুশে পদকে ভূষিত করে। তিনি ২০১১ সালের ২২ নভেম্বর অসুস্থতাজনিত কারণে চিকিৎসাধীনী অবস্থায় মৃত্যুবরণ করেন।

ads
ad

পাঠকের মতামত