46584

বাংলাদেশ ও কাতারের মধ্যে সংস্কৃতি বিষয়ক চুক্তি সই

নিউজ ডেস্ক: রাজধানী দোহায় বাংলাদেশ ও কাতারের মধ্যে সংস্কৃতি বিষয়ক সহযোগিতা সংক্রান্ত চুক্তি সই হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার বিকেলে দোহার শেরাটন হোটেলের একটি হল রুমে এ চুক্তি সই হয়।

বাংলাদেশের পক্ষে চুক্তিতে সই করেন সংস্কৃতিপ্রতিমন্ত্রী কে এম খালেদ ও কাতারে পক্ষে দেশটির সংস্কৃতিমন্ত্রী শেখ আবদুল রহমান বিন জাসীম বিন হামাদ আল থানি।

ads

কাতারের রাজধানী দোহা শেরাটন হোটেলে অনুষ্ঠিত হয়ে গেলো দুই দিনব্যাপী ১২তম ইসলামি বিশ্ব সংস্কৃতিমন্ত্রী সম্মেলন। ২৫ সেপ্টেম্বর থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত চলা এ সম্মেলনে অংশ নেন বাংলাদেশের সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

সম্মেলনের শেষদিন স্থানীয় সময় মঙ্গলবার বিকেলে রাজধানীর দোহার শেরাটন হোটেলের একটি হল রুমে কাতার ও বাংলাদেশের সংস্কৃতি বিনিময় চুক্তি সই হয়। বাংলাদেশের পক্ষে চুক্তিতে সই করেন সংস্কৃতিপ্রতিমন্ত্রী কে এম খালেদ ও কাতারে পক্ষে দেশটির সংস্কৃতিমন্ত্রী শেখ আবদুল রহমান বিন জাসীম বিন হামাদ আল থানি।

ads

এই চুক্তির মাধ্যমে ঐতিহ্য, ইতিহাস সংস্কৃতি আদান-প্রদান ও বন্ধুত্বপূর্ণ দুইটি দেশের মধ্যে সংস্কৃতি বিষয়ক প্রতিনিধি দলের নিয়মিত সফর বিনিময়, সংস্কৃতি সংক্রান্ত বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করবেন বলে জানান বাংলাদেশের সংস্কৃতি প্রতিমন্ত্রী ও কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত।

আগামী বছর বাংলাদেশ ও কাতারের সঙ্গে কূটনীতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে এই চুক্তির অধীনে সাংস্কৃতিক সহযোগিতা সংক্রান্ত বেশ কিছু অনুষ্ঠানের আয়োজন করা যেতে পারে বলে উভয় মন্ত্রী মতামত দেন। এই চুক্তি সইয়ের ফলে দুই দেশের মধ্যে সংস্কৃতি বিষয়ে সম্পর্ক আরও জোরদার হবে বলে মনে করেন কাতার প্রবাসী বাংলাদেশিরা।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম, কাউন্সিলর ও ডেপুটি চিফ অব মিশন মো. ওয়ালিউর রহমান, প্রথম সচিব আব্দুল্লাহ আল রাজী, দ্বিতীয় সচিব ও দূতালয় প্রধান মোহাম্মদ নাছির উদ্দীন প্রমুখ।

অনুষ্ঠানে কাতার প্রবাসী বাংলাদেশি সাংবাদিকদের মধ্যে উপস্থিত ছিলেন- এখন টিভি কাতার প্রতিনিধি আনোয়ার হোসেন মামুন, বাংলা টিভি কাতার প্রতিনিধি আকবর হোসেন বাচ্চু, চ্যানেল ২৪ কাতার প্রতিনিধি কাজী মোহাম্মদ শামীম, আর টিভি কাতার প্রতিনিধি গোলাম মাওলা আকাশ, মোহন টিভি কাতার প্রতিনিধি ইউসুফ পাটোয়ারী লিংকন, আমেরিকা থেকে প্রচারিত টিভিএন২৪ টিভি কাতার প্রতিনিধি ই এম আকাশ।

ad

পাঠকের মতামত