45492

বাইউস্টে সম্পন্ন হল আইওটি এবং বেসিক হোম অটোমেশনের দুইদিন ব্যাপী ওয়ার্কশপ

নিউজ ডেস্ক: বাংলাদেশ আর্মি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অফ সাইন্স এন্ড টেকনোলজি-এ গত ১৬ এবং ১৭ আগস্ট দুই দিনব্যাপী ‘আইওটি এবং বেসিক হোম অটোমেশনের’ শীর্ষক ওয়ার্কশপ অনুষ্ঠিত হয়েছে। ওয়ার্কশপটি বাইউস্টের ইইই বিভাগের এর সহযোগিতায় এবং বাইউস্ট রোবোটিক্স সোসাইটি কর্তৃক আয়োজিত হয়। ওয়ার্কশপটিতে বাইউস্ট থেকে মোট ৫৫ জন শিক্ষার্থী অংশগ্রহণ করে।

এই ওয়ার্কশপের মূল উদ্দেশ্য ছিল ছাত্র-ছাত্রীদেরকে আইওটি ক্ষেত্রে মানসিক ও পেশাদার উন্নতি এবং প্রযুক্তির নতুন দিকগুলি সম্পর্কে দিক নির্দেশনা দেয়া। এই দুদিনের ওয়ার্কশপে ওড়ঞ নধংবফ ঝড়ভঃধিৎব ্ যধৎফধিৎব ব্যবহারের মাধ্যমে ছাত্র-ছাত্রীরা নতুন প্রযুক্তির সাথে পরিচিত হতে পেরেছে।

ads

দুই দিনব্যাপী এই ওয়ার্কশপে শিক্ষার্থীরা সর্বমোট বারটি রিয়েল লাইফ সমস্যা সমাধানে ওড়ঞ নির্ভর প্রযুক্তি এবং স্মার্ট সেন্সর ও ডিভাইস ব্যবহার করে সার্কিট তৈরি করেছে নিজ হাতে।

বাইউস্ট এর তড়িৎ প্রকৌশল বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক মোঃ কামরুজ্জামান এই ওয়ার্কশপটি উদ্বোধন করেন। এ প্রসঙ্গে তিনি বলেন, বাইউস্ট এর ছাত্র-ছাত্রীরা আইওটি এবং বেসিক হোম অটোমেশন এর প্রতি যে যথেষ্ট আগ্রহী এবং তা এই প্রতিযোগিতার মাধ্যমে প্রমাণিত হয়েছে। প্রযুক্তি নির্ভর উচ্চ মানের গবেষণা করার জন্য ছাত্র-ছাত্রীদের প্রস্তুত করতেই এই ওয়ার্কশপের আয়োজন করা হয়েছে। তিনি আরো বলেন, বাইউস্ট এর উপকারে আসে এমন বাস্তব সমস্যা সমাধানের লক্ষে, গবেষণা ও পরীক্ষামূলক ব্যবহারের জন্য একটি হিউম্যানোয়েড রোবট তৈরি করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

ads

প্রোগ্রামে আরো উপস্থিত ছিলেন সিএসই বিভাগের সহকারি অধ্যাপক ড. নার্গিস পারভীন, সহকারি অধ্যাপক ইইই (এডভাইসর অব বাইউস্ট রোবোটিক্স সোসাইটি) মোঃ ইমরান খান, প্রভাষক ইইই (কো- এডভাইসর অব বাইউস্ট রোবোটিক্স সোসাইটি)মোঃ ইফতেখার হাসনাইন।

সর্বোপরি ওয়ার্কশপটির প্রাণকেন্দ্রে ছিলেন মোঃ নাহিদুল আলম, প্রভাষক, ইইই এবং কো- এডভাইসর অব বাইউস্ট রোবোটিক্স সোসাইটি।

ওয়ার্কশপটির প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন রেদোয়ান ফেরদৌস, ডাইরেক্টর, ফ্রন টেক লিমিটেড, ফাউন্ডার এন্ড সিইও জেআরসি বোর্ড, সিনিয়র মেম্বার অব ওঊঊঊ, লাইফ মেম্বার অব ওঊই এবং মোঃ নাহিদুল আলম, প্রভাষক , ইইই, (কো- এডভাইসর অব বাইউস্ট রোবোটিক্স সোসাইটি)।

উপস্থিত শিক্ষকম-লী বলেন, এই ওয়ার্কশপ আয়োজনের মূল উদ্দেশ্য হলো শিক্ষার্থীদের মধ্যে আইটি মানসিকতা বৃদ্ধি এবং ভবিষ্যতে পেশাগত উন্নয়নের প্রতি যতœবান হওয়া।

বক্তারা বলেন – অনেক শিক্ষার্থীদের মাঝে অনেক প্রতিভা লুকিয়ে থাকে যা বের করে আনার জন্য আইস ব্রেকিং থিওরী এপ্লাই করতে হয় যা কেবলমাত্র এ জাতীয় অনুষ্ঠানাদির মাধ্যমে পরিপূর্ণ সফলতার দিকে এগিয়ে নিতে সাহায্য করে। শিক্ষার্থীদের মাঝে বিপুল উৎসাহ উদ্দীপনার সৃষ্টিকারী এই ওয়ার্কশপ দেশকে সামগ্রিকভাবে এগিয়ে নিতে কার্যকর ভূমিকা রাখবে বলে উপস্থিত শিক্ষকমন্ডলী আশাবাদ ব্যক্ত করেন।
এই ওয়ার্কশপের প্রশিক্ষক বলেন- বর্তমান বিশ্বের বহুল আলোচিত বিষয়ের মধ্যে চতুর্থ শিল্প বিপ্লব অন্যতম একটি বিষয়। চতুর্থ শিল্প বিপ্লব হলো আধুনিক স্মার্ট প্রযুক্তি ব্যবহার করে প্রচলিত উৎপাদন এবং শিল্প ব্যবস্থার স্বয়ংক্রিয়করণ একটি চলমান প্রক্রিয়া। তিনি বলেন এ স্মার্ট প্রযুক্তিকে স্মার্টলি এগিয়ে নিতে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে এই আয়োজন অবিশ্বাস্যভাবে সহায়ক ভূমিকা পালন করবে।

উল্লেখ্য, ওয়ার্কশপ চলাকালীন বাইউস্ট এর মাননীয় অ্যাক্টিং ভাইস চ্যান্সেলর কর্নেল প্রফেসর মোঃ মোশাররফ হোসেন (অবঃ) অনুষ্ঠানস্থলে এসে সবাইকে উৎসাহ প্রদান করেন এবং সুন্দর আয়োজনের প্রশংসা করেন।

উক্ত ওয়ার্কাশপে বেস্ট পারফর্মার হিসাবে প্রথম স্থান অধিকার করেন স্বাধীন দেবনাথ, দ্বিতীয় স্থান অধিকার করেন আফনান আহমেদ, তৃতীয় স্থান অধিকার করেন সাদিয়া সুলতানা। সবগুলো সেশন সফলভাবে সম্পূর্ণকারী সকল ছাত্র-ছাত্রীদের সনদ প্রদান করা হয়।

এই আয়োজনে বাইউস্ট রবোটিক্স সোসাইটিকে সর্বাত্মক সহযোগিতা করেছে বাইউস্ট ইইই ডিপার্টমেন্টের এ্যালামনাই মহিবুল্লাহ, সহকারী সাধারণ ব্যবস্থাপক, (পরিচালনা ও রক্ষণাবেক্ষণ), বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড ইজঊই, বাংলাদেশ এর স্বনামধন্য প্রতিষ্ঠান পুষ্টি, কুমিল্লার স্বনামধন্য ইংরেজি ল্যাঙ্গুয়েজ ও আইটি প্রতিষ্ঠান ভূঁইয়া কম্পিউটার্স লিমিটেড, ২.৭৪ হালাল ব্রাদার্স এবং ক্যাফে রেইন ড্রপ। আমাদের ওয়ার্কাশপে বিভিন্ন বিষয়ে আরো সহযোগিতা করেন বাইউস্ট ইইই ডিপার্টমেন্টের এ্যালামনাই সৈয়দ মো: নিশাদ হাসান,দেব রাজ ঘোষ, মো:মাইনুল হোসাইন, মো: খালেদ বিন জোহা, ইমতিয়াজ হাসান। সর্বোপরি ওয়ার্কশপ শেষে সকল শিক্ষক সেমিনার কক্ষে আসেন, পুরস্কার বিতরণে অংশগ্রহণ করেন এবং সম্পূর্ণ আয়োজনের ভূয়সী প্রশংসা করেন।

অতঃপর অনুষ্ঠানের সভাপতি মোঃ ইমরান খান, সহকারি অধ্যাপক ইইই, সবাইকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করেন।

ad

পাঠকের মতামত