45002

কুবিতে কৃষকলীগের উদ্যোগে বৃক্ষরোপণ কর্মসূচি

নিউজ ডেস্ক: “কৃষক বাঁচাও, দেশ বাঁচাও” এই প্রতিপাদ্যকে সামনে রেখে কুমিল্লা মহানগর কৃষকলীগের উদ্যোগে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে বৃক্ষরোপণ কর্মসূচি পালিত হয়েছে।

রবিবার (৩১ জুলাই) কুমিল্লা মহানগর কৃষকলীগের আহ্বায়ক খোরশেদ আলমের নেতৃত্বে কুমিল্লা বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল সংলগ্ন খোলা জায়গায় বৃক্ষরোপণের মাধ্যমে কর্মসূচি পালিত হয়। কর্মসূচিতে তারা নিমগাছ ও কাঠবাদাম গাছ রোপণ করেন।

ads

এ সময় উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন, প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী, কুমিল্লা মহানগর কৃষকলীগের যুগ্ম আহ্বায়ক কাজী সোহেল হায়দার, যুগ্ন আহবায়ক জুনায়েদ শিকদার তপু, সহকারী রেজিস্ট্রার মুহম্মদ জিল্লুর হাসান। এছাড়াও উপস্থিত কুমিল্লা মহানগর কৃষকলীগের নেতাকর্মীবৃন্দ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

ads

বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশ নিয়ে উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, “বাংলাদেশ স্বাধীনতার পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবুজ বিপ্লবের ঘোষণা দেয়।” তিনি বলেছিলেন “কৃষি আমাদের মূল।” “যার পরিপ্রেক্ষিতে আমরা দেখছি প্রধানমন্ত্রী শেখ হাসিনা খাদ্য উৎপাদনের মাধ্যমে আমাদের দেশকে স্বয়ংসম্পূর্ণ করেছেন। এখন আর বিদেশে থেকে খাদ্য আমদানি করতে হয় না। একইভাবে পরিবেশের উন্নয়নের জন্য প্রধানমন্ত্রীর একটি অঙ্গীকার আছে যেন আমরা এসডিজির গোলের সাথে একাত্মতা পোষণ করি। সে জন্য তিনি বৃক্ষরোপণ কর্মসূচিকে এগিয়ে নিয়ে যাবার জন্য বলেছেন।”

কুমিল্লা মহানগর কৃষকলীগের আহ্বায়ক খোরশেদ আলম বলেন, আমরা কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে পরিকল্পিতভাবে বৃক্ষরোপণ করেছি, গাছের সুরক্ষার ব্যবস্থা করেছি। গত তিনদিনে ফলগাছগুলো এমন জায়গায় রোপণ করা হয়েছে যেন দশ বছর পর শিক্ষার্থীর ওখান থেকে ফল খেতে পারে। উপাচার্য আমাদের নির্দেশনা প্রদান করেছেন কিভাবে আমারা বৃক্ষরোপণ করতে পারি।

উল্লেখ্য, বাংলাদেশ কৃষকলীগ দুমাস ব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি গ্রহণ করেছেন, যার পরিপ্রেক্ষিতে কুমিল্লা মহানগর কৃষকলীগ বিভিন্ন ওয়ার্ডে বৃক্ষরোপণ কর্মসূচি শুরু করেছেন।

ad

পাঠকের মতামত