40252

সৌদির ফুটবলে তারার মেলা

স্পোর্টস ডেস্ক: মধ্যপ্রাচ্যের ফুটবলে এখন রমরমা অবস্থা। মাসখানেক আগেই মরুর বুকে অর্থাৎ কাতারে হয়েছে বিশ্ব ক্রীড়াঙ্গনের সবচেয়ে জনপ্রিয় আসর বিশ্বকাপ ফুটবল। এর মাঝেই বর্তমান বিশ্বের অন্যতম সেরা তারকা ক্রিস্টিয়ানো রোনাল্ডোকে দলে ভিড়িয়েছে সৌদি আরবের ক্লাব আল নাসের। সি আর সেভেনেকে দলে টানার পর সৌদি ফুটবলে ঘটতে যাচ্ছে আরেকটি বড় ঘটনা। বিশ্বের অন্যতম সেরা ক্লাব ফ্রান্সের প্যারিস সেইন্ট-জার্মেইনের (পিএসজি) বিরুদ্ধে প্রীতি ম্যাচ খেলতে যাচ্ছে সৌদি আরবের অল স্টার একাদশ।

যে দলটি গঠন করা হয়েছে রোনাল্ডোর নতুন ক্লাব আল নাসের ও আল হিলাল ক্লাবের সমন্বয়ে। পিএসজি ও সৌদির অল স্টার দলের মধ্যকার ম্যাচটি হতে যাচ্ছে বাংলাদেশ সময় আজ রাতে। জানা গেছে ম্যাচটি মাঠে গড়াবে রাত ১১টায়। ম্যাচটি হবে সৌদি আরবের রাজধানী রিয়াদের কিং ফাহাদ আন্তর্জাতিক স্টেডিয়ামে। ম্যাচটির নামকরণ করা হয়েছে রিয়াদ সেশন কাপ।

ads

এই ম্যাচের মধ্য দিয়ে সৌদি ফুটবলে অভিষেক হচ্ছে রোনাল্ডোর। সেই সঙ্গে রিয়াদে বসেছে তারার হাট। বিশেষ করে পিএসজির আগমণে জমজমাট মধ্যপ্রাচ্যের দেশটি। জানা গেছে পূর্ণ শক্তির দল নিয়েই রিয়াদে এসেছে প্যারিসের পরাশক্তিরা। দলটির সম্ভাব্য একাদশও জানা গেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমের বরাত দিয়ে। পিএসজির গোলপোস্টে থাকবেন কেইলর নাভাস।

এরপর যারা আছেন তারা হলেন বিশ্বকাপ মাতানো মরক্কোর আশরাফ হাকিমি, স্পেনের তারকা সার্জিও রামোস, বিটসয়াবু, বার্নাট, ভিটিনহা, সানচেজ, সোলের, মেসি, এমবাপে ও নেইমার। অন্যদিকে রোনাল্ডোর অধিনায়কত্বে সৌদির অলস্টার একাদশে থাকতে পারেন আল ওয়াইস, আব্দুল্লাআমিদ, গঞ্জালেস, হুওন-সো, কোনান, কুয়েলার, আল-ফারাজ, টালিস্কা, কারিলো, ইগহালো ও রোনাল্ডো।

ads

মেসি ও রোনাল্ডোদের মধ্যকার প্রীতি ম্যাচের বিশেষ একটি টিকিট নিলামে ২৬ লাখ মার্কিন ডলারে কিনে নিয়েছেন সৌদি আরবের এক নির্মাণ প্রতিষ্ঠানের মালিক। বাংলাদেশী মুদ্রায় যার মূল্য প্রায় ২৭ কোটি ৯ লাখ টাকা। বিষয়টি নিশ্চিত করেছেন টুর্নামেন্ট কমিটির একজন কর্মকর্তা। ম্যাচটির প্রচারের জন্য রয়্যাল কোর্টের উপদেষ্টা ও সৌদি আরবের জেনারেল ও এন্টারটেইনমেন্ট অথরিটির প্রধান তার্কি আল শেখ একটি বিশেষ টিকিটের দাতব্য নিলামের ঘোষণা দেন।

যে টিকিট দিয়ে ভিভিআইপি বক্সে বসে খেলা দেখার পাশাপাশি মেসি-রোনাল্ডোদের ড্রেসিংরুমে যাওয়া, দুই মহাতারকার সঙ্গে কথা বলা ও ছবি তোলার সুযোগ আছে। শুধু তাই নয়, ম্যাচ উপলক্ষে আয়োজিত ডিনার পার্টিতেও যোগ দিতে পারবেন এই টিকিটের বাহক। ১০ লাখ সৌদি রিয়াল (২ লাখ ৬৬ হাজার মার্কিন ডলার) মূল্য দিয়ে শুরু হওয়া নিলামের শেষ সময় ছিল মঙ্গলবার স্থানীয় সময় রাত ১১টা ৩০ মিনিট পর্যন্ত।

নিলামের সময়সীমা শেষ হওয়ার পর টুইটারের মাধ্যমে নিলাম বিজয়ীর নাম ঘোষণা করেন তার্কি। এতে দেখা যায় সর্বোচ্চ এক কোটি রিয়ালের বিনিময়ে নিলামে জয় পেয়েছেন মুশরাফ আল ঘামদি। তিনি সৌদির ব্যবসায়ী। নির্মাণ প্রতিষ্ঠান আকারওয়ানের মালিক।

ম্যাচটি দেখতে সৌদি আরবে সাজ সাজ রব পড়েছে। টিকিটের জন্য চারদিকে হাহাকার। যে কারণে স্টেডিয়ামে ৬৮ হাজার দর্শকের আসনে যে তিল ঠাঁই থাকবে না সেটা বলাই যায়। এক সপ্তাহ আগেই অনলাইনে এই ম্যাচের টিকিট পেতে আবেদন করেছিলেন ২০ লাখ মানুষ। কিন্তু বেশিরভাগ মানুষকেই হতাশ হতে হয়েছে। অবশ্য সৌদি আরবের টিভি পর্দায় ম্যাচটি দেখার সুযোগ পাচ্ছেন তারা।

ad

পাঠকের মতামত