39277

ইউক্রেন নিয়ে রুশ ও মার্কিন গোয়েন্দা প্রধানের আলোচনা

আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার বৈদেশিক গোয়েন্দা সংস্থার প্রধান সের্গেই নারিশকিন বলেছেন, তিনি যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সি (সিআইএ)-এর প্রধান উইলিয়াম বার্নসের সঙ্গে পারমাণবিক ইস্যু ও ইউক্রেন নিয়ে আলোচনা করেছেন। বুধবার এক সাক্ষাৎকারে বিষয়টি নিশ্চিত করে তিনি জানান, নভেম্বর মাসের মাঝামাঝিতে তাদের এই আলোচনা হয়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

মস্কোতে মার্কিন দূতাবাসের চার্জ দ্য’অ্যাফেয়ার্স এলিজাবেথ রুড বলেছেন, সিআইএ প্রধান কোনও বিষয়ে দরকষাকষি করেননি। তিনি ইউক্রেন যুদ্ধের সমাধান নিয়েও আলোচনা করেননি।

ads

রুশ বার্তা সংস্থা আরআইএ-কে সের্গেই নারিশকিন বলেছেন, আমার দিক থেকে আমি রুডের বক্তব্যকে নিশ্চিত করছি। সঙ্গে আরও উল্লেখ করতে পারি বৈঠকে যেসব শব্দ বারবার উচ্চারিত হয়েছে সেগুলোর মধ্যে ছিল ‘কৌশলগত স্থিতিশীলতা’, ‘পারমাণবিক নিরাপত্তা’, ‘ইউক্রেন’ এবং ‘কিয়েভের শাসক’।

ঝুঁকি ব্যবস্থাপনা এবং এমন আলোচনার প্রয়োজন হলে বৈঠকের বিষয়ে এলিজাবেথ রুড যে মন্তব্য করেছেন তাও নিশ্চিত করেছেন রুশ গোয়েন্দা প্রধান।

ads

১৪ নভেম্বর তুরস্কে রাশিয়া ও মার্কিন কর্মকর্তাদের এই উচ্চ পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হয়। ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ আক্রমণ শুরুর পর এটিই এমন পর্যায়ে প্রথম মুখোমুখি বৈঠক।

এর আগে বৈঠকে আলোচনার বিষয়ে কোনও মন্তব্য করেনি রাশিয়া। আগে রাশিয়ার পক্ষ থেকে দাবি করা হয়েছিল, বিষয়টি সংবেদনশীল। ওয়াশিংটন বলেছিল, তাদের পক্ষ থেকে পারমাণবিক অস্ত্র ব্যবহারের বিষয়ে রাশিয়াকে সতর্ক করা হয়েছে।

ad

পাঠকের মতামত