37573

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে বিএনসিসি প্লাটুনের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত

নিউজ ডেস্কঃ জ্ঞান, শৃঙ্খলা ও স্বেচ্ছাসেবী এই মূলমন্ত্রকে সামনে রেখে নতুন ক্যাডেট অনুসন্ধানের লক্ষ্যে বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্লাটুন এর লিখিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৩ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের মূল গেইট সংলগ্ন গোল চত্বরে সকাল ৯.৪০ ঘটিকায় এটি অনুষ্ঠিত হয়। এ বছর বিএনসিসি ক্যাডেট ভর্তি পরীক্ষায় বিভিন্ন বিভাগের ২০১৯-২০ ও ২০২০-২১ শিক্ষাবর্ষের মোট ৭০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। ভর্তি পরীক্ষায় মোট ৫টি বিষয়ে পরীক্ষা হয়। বাংলা, ইংরেজি, সাধারণ গণিত ছাড়াও সাম্প্রতিক সাধারণ জ্ঞান, বিশ্ববিদ্যালয় সম্পর্কিত ও বিএনসিসি রিলেটেড মোট ৫০ টি প্রশ্ন আসে। যার জন্য মোট সময় ছিল ৩০ মিনিট।

ads

এ সময় কুমিল্লা বিশ্ববিদ্যালয় প্লাটুনের সেকেন্ড লেফটেন্যান্ট (বিএনসিসিও) ও অর্থনীতি বিভাগের অধ্যাপক ড. মোঃ শামিমুল ইসলাম এবং প্ল্যাটুনের সিইউও মো. হাসানুর রহমানসহ ক্যাডেটবৃন্দ উপস্থিত ছিলেন।

এ প্রসঙ্গে প্লাটুন কমান্ডার পিইউও অধ্যাপক ড. মোঃ শামিমুল ইসলাম বলেন, ক্যাডেটশীপ দেওয়ার আগে আমরা আগ্রহীদের পরীক্ষা নিরীক্ষা করে থাকি। প্রথমত আগ্রহীরা ফরম সংগ্রহ করেছে, আজ একটা লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করিয়েছি। এটা মূল্যায়নের পর তাদের ভাইবা এবং ফিজিক্যাল এপিয়ারেন্স পর্যবেক্ষণ করা হবে। এরপর তাদেরকে প্রিলিমিনারি ক্যাডেট হিসেবে চিন্তা করবো। তারপর তাদেরকে নিয়মিত কাজে অংশগ্রহণের সুযোগ দিবো। যারা আমাদের নিয়মিত প্রশিক্ষণ কাজে অংশগ্রহণ করবে সেখান থেকে বাছাই করে চূড়ান্তভাবে ক্যাডেটশীপ দেবো।

ads

পরীক্ষার বিষয় জানতে চাইলে ইংরেজি বিভাগের শিক্ষার্থী আল ফাতাহ ইসলাম মাহিয়া বলেন, লিখিত পরীক্ষা খুবই শান্তিপূর্ন ও মনোরম পরিবেশে এবং নির্দিষ্ট সময়ে সুশৃঙ্খলভাবে শেষ হয়েছে। উপস্থিত দায়িত্বরত ক্যাডেটগণের তত্তাবধানে পরীক্ষার্থীরা সততা ও শৃঙ্খলার সাথে পরীক্ষা দিয়েছে। প্রশ্নের মান সন্তোষজনক ও সহজবোধ্য ছিল এবং আশা রাখি ইনশাআল্লাহ কৃতকার্য হবো।
সিইউও হাসানুর রহমান বলেন,আজকে রিটেন পরীক্ষা সুষ্ঠভাবে সম্পূর্ণ করেছি। পরবর্তী ধাপে আমরা ভাইভা নিয়ে রিটেন ও ভাইভার ফলাফলের ভিত্তিতে প্রি-ক্যাডেট হিসাবে ভর্তির সুযোগ দিবো।

উল্লেখ্য, ২০০৯ সালের ২৯শে এপ্রিল কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) বিএনসিসি প্লাটুন প্রতিষ্ঠিত হয়েছিল।

ad

পাঠকের মতামত