32375

মেলবোর্নে শেন ওয়ার্নকে চিরবিদায়

স্পোর্টস ডেস্ক: হঠাৎই ক্রিকেট বিশ্বে বিশাল এক ধাক্কা। আসে কিংবদন্তি স্পিনার শেন ওয়ার্নের মৃত্যু সংবাদ। কারও যেন বিশ্বাসই হচ্ছিল না। ২৬ দিন পেরিয়ে যাওয়ার পরও না! পৃথিবীর মায়া কাটিয়ে অন্যলোকে পাড়ি জমানো এই অস্ট্রেলিয়ান কিংবদন্তিকে আজ (বুধবার) চিরবিদায় জানালো তার পরিবার, সতীর্থ, বন্ধু থেকে শুরু করে প্রতিপক্ষের রথী-মহারথীরা।

মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে আবেগঘন এক অনুষ্ঠানে শ্রদ্ধা আর ভালোবাসায় চিরবিদায় জানানো হলো ওয়ার্নকে। যেখানে চোখের জলে মিশে থাকলো ওয়ার্নের প্রতি হাজার হাজার মানুষের আবেগ-অনুভূতি। অনুষ্ঠানে এই কিংবদন্তির পরিবারের সদস্যরা ছাড়াও কথা বলেছেন ক্রিকেট ইতিহাসের জীবন্ত কিংবদন্তিরা।

ads

এমসিজির অনুষ্ঠানে ভিডিও’র মাধ্যমে সঙ্গীত পরিবেশন করেন ব্রিটিশ গায়ক এল্টন জন। তাছাড়া গান গেয়েছেন এড শিরান, রবিন উইলিয়ামস ও ক্রিস মার্টিন। অনুষ্ঠানের শুরুতে অস্ট্রেলিয়ার জাতীয় সংগীত শোনা যায় কিংবদন্তি ডন ব্র্যাডম্যানের নাতনি গ্রেটা ব্র্যাডম্যানের কণ্ঠে।

মেলবোর্নের বিখ্যাত মাঠে ওয়ার্নকে নিয়ে স্মৃতিচারণ করেছেন তার এক সময়ের সতীর্থ ও প্রতিপক্ষের খেলোয়াড়রা। তাদেরই একজন নাসের হুসেইন। সাবেক ইংলিশ অধিনায়কের চোখে ওয়ার্ন হলেন, ‘ক্রিকেটের সর্বকালের সেরা ক্রিকেটার’ ও ‘অবিশ্বাস্য চরিত্র’। হুসেইন আলাপচারিতায় বসেছিলেন অস্ট্র্রেলিয়ান কিংবদন্তি অ্যালান বোর্ডার, মার্ক টেলর ও মার্ভ হিউজ এবং ক্যারিবিয়ান কিংবদন্তি ব্রায়ান লারার সঙ্গে। সাবেক ইংলিশ গ্রেট বলেছেন, ‘তোমার (ওয়ার্ন) সঙ্গে ক্রিকেট মাঠে থাকাটা সৌভাগ্যের। আমার দেখা সেরা বোলার ছিলে তুমি।’

ads

বোর্ডার নিজেকের সৌভাগ্যবান মনে করেন ওয়ার্নকে সতীর্থ হিসেবে পেয়ে। পৃথিবী ছেড়ে যাওয়া এই স্পিন গ্রেটের কারণেই তার ক্যারিয়ার দীর্ঘায়িত হয়েছিল বলে জানিয়েছেন, ‘ক্যারিয়ারের শেষ দিকে আমার অধিনায়কত্বকে পুনরুজ্জীবিত করেছিল (ওয়ার্নের উপস্থিতি)। আমি ভাগ্যবান শেন ওয়ার্নের সঙ্গে দুই বছর কাটাতে পেরেছিলাম।’

ওয়ার্নকে শেষ বিদায় জানাতে এমসিজিতে ছিলেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন। আরও ছিলেন গ্লেন ম্যাকগ্রা, ব্রেট লি, মাইকেল ক্লার্ক, অ্যাডাম গিলক্রিস্ট, স্টিভ ওয়াহর মতো গ্রেটরা।

গত ৪ মার্চ থাইল্যান্ডের কোহ সামুইয়ে মারা যান ওয়ার্ন। প্রাথমিক তদন্তে হার্ট অ্যাটাকে মারা গেছেন বলে জানা গেছে। অস্ট্রেলিয়ার জার্সিতে ১৯৪ ওয়ানডে খেলা ওয়ার্নের উইকেট ২৯৩টি। ১৪৫ টেস্টে উইকেট সংখ্যা ৭০৮। টেস্ট ব্যাটিংয়ে সেঞ্চুরি ছাড়াই তার রান ৩ হাজার ১৫৪ এবং ওয়ানডেতে করেছেন ১ হাজার ১৮ রান।

ad

পাঠকের মতামত