32378

দক্ষিণ আফ্রিকার দারুণ শুরু

স্পোর্টস ডেস্ক: বাংলাদেশ অধিনায়ক মুমিনুল হক টস জিতলেন। অথচ ব্যাটিং নিলেন না। টেস্ট ম্যাচে এমনিতেই টস জিতলে চতুর্থ ইনিংসে ব্যাটিংয়ের চ্যালেঞ্জে কেউ যেতে চায় না। বাংলাদেশ চ্যালেঞ্জটা নিয়েছে হয়তো শুরুতে দক্ষিণ আফ্রিকাকে চেপে ধরার প্রত্যাশা থেকে। কিন্তু হয়নি। বরং বাংলাদেশের বোলারদের ওপর ছড়ি ঘুরিয়ে রান বাড়িয়ে নিচ্ছে প্রোটিয়ারা।

আজ (বৃহস্পতিবার) ডারবান টেস্টে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকা। প্রথম দিনের প্রথম সেশনে দাপট দেখাচ্ছে স্বাগতিকরা। দুই ওপেনার ডিন এলগার ও সারেল এরউইয়ের ব্যাটে ইতিমধ্যে ৫০ ছাড়িয়েছে স্কোর। ১২ ওভারে প্রোটিয়াদের স্কোর ছিল কোনও উইকেট না হারিয়ে ৫৭।

ads

ডারবানের প্রথম টেস্টে টস জিতেছে বাংলাদেশ। টস জিতেও প্রথমে বোলিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন অধিনায়ক মুমিনুল। ফলে চতুর্থ ইনিংসে ব্যাটিংয়ের সাহস দেখিয়েছে বাংলাদেশ। ‘চমক’ আছে আরও। দীর্ঘদিন পর টেস্ট স্কোয়াডে ফিরলেও একাদশে নেই তামিম ইকবাল!

ওয়ানডে সিরিজ জেতায় স্বাগতিকদের বিপক্ষে টেস্টেও আত্মবিশ্বাসী মুমিনুলরা। সেই মিশনে তামিম ইকবালের খেলার কথা ছিল নিশ্চিত। টেস্ট স্কোয়াডে এই বাঁহাতি ফেরায় ওপেনিংয়ে তার সঙ্গী কে হবেন, সেটিই ছিল আলোচনা। অথচ ডারবানের ম্যাচে তামিমই নেই! জানা গেছে, আজ সকালে পেটে ব্যথা অনুভব করেছেন তামিম। তাই ডারবানের ম্যাচে বাধ্য হয়েই তাকে বিশ্রাম দিতে হয়েছে। মাঠেও আসেননি তিনি, হোটেলেই আছেন।

ads

এবারের আগে ২০০২, ২০০৮ ও ২০১৭ সালে দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিল বাংলাদেশ। তিন সফরের ছয় টেস্টের পাঁচটিতেই বাংলাদেশ হেরেছে ইনিংস ব্যবধানে। অন্যটিতে হার ৩৩৩ রানের ব্যবধানে। সাদা পোশাকে অন্য বড় দলগুলোর বিপক্ষে কিছুটা লড়াই করলেও প্রোটিয়াদের বিপক্ষে বারবারই আত্মসমর্পণ করতে হয়েছে বাংলাদেশকে।

বাংলাদেশ একাদশ: সাদমান ইসলাম, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক (অধিনায়ক), মুশফিকুর রহিম, ইয়াসির আলী, লিটন দাস (উইকেটকিপার), মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, খালেদ আহমেদ, এবাদত হোসেন।

দক্ষিণ আফ্রিকা একাদশ: ডিন এলগার (অধিনায়ক), সারেল এরউই, কেগান পিটারসেন, তেম্বা বাভুমা, রায়ান রিকলেটন, কাইল ভেরিয়েনে (উইকেটকিপার), উইয়ান মুল্ডার, কেশব মহারাজ, সিমন হারমার, লিজাড উইলিয়ামস, ডুয়ান ওলিভিয়ের।

 

ad

পাঠকের মতামত