32097

আর্জেন্টিনা-ইতালি মহারণের সূচি ও ভেন্যু চূড়ান্ত

স্পোর্টস ডেস্কঃ আগেই জানা গিয়েছিল, কোপা চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও ইউরো চ্যাম্পিয়ন ইতালি শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মুখোমুখি হবে। দুই অঞ্চলের ফুটবলের দুই নীতিনির্ধারক কনমেবল ও উয়েফার তরফে এমনই জানা গিয়েছিল। তবে দিনক্ষণ ও ভেন্যু নিয়ে চূড়ান্ত কিছু জানা যায়নি এতদিন। এবার সেটির অপেক্ষাও ফুরালো।

অবশেষে কোপা ও ইউরো চ্যাম্পিয়ন দুই দলের মধ্যকার হাইভোল্টেজ ম্যাচটির সূচি ও স্টেডিয়াম চূড়ান্ত করা হয়েছে। আগামী ১ জুন লন্ডনের বিখ্যাত ওয়েম্বলি স্টেডিয়ামে ম্যাচটি অনুষ্ঠিত হতে যাচ্ছে বলে জানিয়েছে উয়েফা।

ads

মেসির নেতৃত্বে আর্জেন্টিনা কোপা আমেরিকার শিরোপা জেতার পর থেকেই ইউরো চ্যাম্পিয়ন ইতালির সঙ্গে ম্যাচটি আয়োজনের কথা উঠছিল। অবশেষে শেষ হয়েছে এ অপেক্ষা।

এর আগে এক বিবৃতিতে উয়েফা ও কনমেবল দুই পক্ষই জানিয়েছে, আসছে জুনে মুখোমুখি হবে দুই চ্যাম্পিয়ন। দুই মহাদেশের ফুটবলের সর্বোচ্চ সংস্থাই জানিয়েছে, এই আয়োজন আগামীতেও অব্যাহত রাখা হবে। যার শুরুটা হচ্ছে চলতি বছরের ১ জুন।

ads

অনেক কষ্টে জেতা কোপা ট্রফিটা এবার বাজির টেবিলে ওঠাতে হবে আর্জেন্টিনাকে। বাদ যাবে না ইতালিয়ানরাও। উড়ন্ত পারফরম্যান্সের প্রমাণস্বরূপ পাওয়া ইউরো কাপটাকে তাদেরও রাখতে হবে সেই একই টেবিলে। এটা গুরুত্বহীন কোনো আলোচনা নয়, রীতিমতো বৈঠক করে এ সিদ্ধান্ত চূড়ান্ত করে উয়েফা এবং কনমেবল।

ইউরোপিয়ান ক্লাব ফুটবলে হরহামেশাই হয়ে থাকে এ ধরনের ম্যাচ, যাকে সুপার কাপ বলা হয় সেখানে। কিন্তু আন্তর্জাতিক ফুটবল অ্যারেনায় ধারণাটা মোটামুটি নতুন। বহু বছর আগে দুইবার মহাদেশীয় চ্যাম্পিয়ন দলগুলো নিয়ে আর্তেমিও ট্রফি হলেও সেটা এখন তামাদি গল্প।

ইউরোপ এবং ল্যাটিন দেশগুলোর মধ্যে ফুটবলীয় উত্তেজনা নতুন নয়। প্রতিদিনই যে কোনো ফুটবলীয় তর্কের খোরাক জোগায় এখানকার দলগুলো। তাই সে ধারণা থেকে আর্থিক ফায়দা লুটতেই কনফেডারেশন কাপ নামে একটি আসর এত দিন হয়ে আসছিল ফিফার তত্ত্বাবধানে। কিন্তু বছর দুয়েক আগে হঠাৎ করেই এ টুর্নামেন্ট বন্ধের ঘোষণা দেয় আন্তর্জাতিক ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা। এরপর থেকেই নতুন একটা টুর্নামেন্ট কিংবা ম্যাচের মডেল নিয়ে ভাবতে বসে ফুটবল দুনিয়া।

পরে ইউরো এবং কোপা শেষ হতে না হতেই পাওয়া যায় নতুন এই ধারণা। দুই মহাদেশীয় চ্যাম্পিয়নকে মুখোমুখি করার আলোচনা শুরু হয় জোরেশোরে। শেষমেশ আলোর মুখ দেখল সেই আলোচনা। এবার অপেক্ষা দুই সেরার শ্রেষ্ঠত্বের লড়াই দেখার।

ad

পাঠকের মতামত