30862

৯ মাসে টয়োটার লাভ দুই হাজার কোটি ডলার

আন্তর্জাতিক ডেস্কঃ করোনা মহামারির মধ্যেই রেকর্ড পরিমাণ লাভ করেছে জাপানের গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টয়োটা। জানা গেছে, চলতি অর্থ বছরের প্রথম তিন প্রান্তিকে অর্থাৎ এপ্রিল থেকে ডিসেম্বর পর্যন্ত কোম্পানিটির মোট লাভ হয়েছে দুই হাজার কোটি ডলার। যা আগের বছরের তুলনায় ৫৮ শতাংশ বেশি। বুধবার (৯ ফেব্রুয়ারি) নিক্কেই এশিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিশ্বের সবচেয়ে বড় গাড়ি বিক্রেতা প্রতিষ্ঠানটি নয় মাসে আয় করেছে ২৩ লাখ কোটি ইয়েন (জাপানি মুদ্রা)। যা এক বছরের আগের তুলনায় ১৯ শতাংশ বেশি। অন্যদিকে টয়োটার অপারেটিং মুনাফা ৬৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে আড়াই লাখ কোটি ইয়েনে।

ads

অন্যদিকে ওমিক্রনের ব্যাপক বিস্তারের ফলে চিপের ঘাটতি ও সরবরাহ সংকটের মধ্যে দিয়ে যাচ্ছে কোম্পানিটি। এ কারণে উৎপাদন ব্যবস্থায়ও নেতিবাচক প্রভাব পড়েছে বিশ্বের শীর্ষ গাড়ি বিক্রেতা কোম্পানিটির ওপর। জানুয়ারিতে টয়োটা জানায় চলতি অর্থবছরের প্রায় ৯০ লাখ গাড়ি বিক্রির যে লক্ষ্য নির্ধারণ করা হয়েছিল তাও কমতে পারে।

ads

তাছাড়া বর্তমানে জাপানের কেউ যদি প্রতিষ্ঠানটির নতুন মডেলের ল্যান্ডক্রুজার গাড়িটি কিনতে চায় তাহলে তাকে চার বছর অপেক্ষা করতে হবে। অর্থাৎ কোম্পানি ডেলিভারি দিতে এ সময় নিতে পারে।

এর আগে টয়োটার পক্ষ থেকে জানানো হয়, জাপানের ১১টি প্ল্যান্টে এরই মধ্যে উৎপাদন কমানো শুরু হয়েছে। যন্ত্রাংশ সরবরাহকারী ও কর্মীদের মধ্যে করোনার সংক্রমণ বাড়ায় তারা এ সিদ্ধান্ত নেয়।

১৯৫১ সালে যাত্রা করে প্রতিষ্ঠানটি। টয়োটার সবচেয়ে বেশি বিক্রিত গাড়ি হলো ল্যান্ডক্রুজার। সাম্প্রতিক মাসগুলোতে জেনারেল মোটরস, ফোর্ড, নিসান, ডেমলার, বিএমডব্লিউ ও রেনল্টসহ অনেক প্রতিষ্ঠানই গাড়ির উৎপাদন কমাতে বাধ্য হয়েছে।

ad

পাঠকের মতামত