28913

মনমোহনের কাছে আমরা ঋণী হয়ে থাকবো: অর্থমন্ত্রী

নিউজ ডেস্ক: এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) কান্ট্রি ডিরেক্টর (বাংলাদেশ) মনমোহন প্রকাশের বিদায়কে অভাবণীয় ক্ষতি বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সোমবার (৪ অক্টোবর) দুপুরে রাজধানীর একটি হোটেলে মনমোহন প্রকাশের বিদায়ী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ads

অনুষ্ঠানে অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন এবং বাংলাদেশ সরকার ও এডিবির উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশের উন্নয়নের অন্যতম বন্ধু এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশকে বিদায় জানাতে হচ্ছে। বাংলাদেশিরা মনমোহনের পরিবারের কাছে চিরকৃতজ্ঞ, কেননা তার বীর পিতা ভারতীয় বিমান বাহিনীর সদস্য হিসেবে বাংলাদেশের স্বাধীনতার জন্য লড়াই করেছিলেন। আর তিনি তার চার বছরের অসামান্য সেবার মাধ্যমে বাংলাদেশের উন্নয়ন যাত্রায় নিজেকে সম্পৃক্ত রেখে আমাদের ঋণী করেছেন।

ads

তিনি বলেন, সমকালীন বৈশ্বিক উন্নয়ন বিষয়গুলোতে মনমোহনের বুদ্ধিমত্তা এবং দূরদর্শী চিন্তাভাবনা সত্যিই বিস্ময়কর, যা অনস্বীকার্য। বছরের পর বছর ধরে বাংলাদেশের শুভকামনায় মনমোহন যে অকৃত্রিম সমর্থন দিয়েছেন, তাতে বাংলাদেশর এবং এডিবির মধ্যে সম্পর্ক একটি নতুন উচ্চতায় পৌঁছেছে। মনমোহন দাপ্তরিক দায়িত্ব পরিবর্তনের কারনে আমাদের কাছ থেকে বিদায় নিলেও কার্যত তিনি সবসময় আমাদের সঙ্গে থাকবেন। তিনি তার কাজের মাধ্যমে জয় করেছেন আমাদের হৃদয় ও মনকে।

এডিবির নতুন কান্ট্রি ডিরেক্টর এডিমন গিন্টিংকে নতুন বন্ধু হিসাবে স্বাগত জানিয়ে অর্থমন্ত্রী বলেন, মি. এডিমন গিন্টিং তিনি আমাদের উন্ননের নতুন সহযাত্রী। আমি তাকে নিশ্চিত করতে চাই বাংলাদেশে কর্মরত অবস্থায় তিনি আমাদের সব ধরনের সহযোগিতা পাবেন। আশা করবো তিনিও বাংলাদেশের উন্নয়ন যাত্রায় নিজেকে সম্পৃক্ত করে আমাদের অকৃত্রিম বন্ধুতে পরিণত হবেন।

ad

পাঠকের মতামত