28916

তাইওয়ান উত্তেজনার মধ্যেই বাইডেন-জিনপিং ফোনালাপ

আন্তর্জাতিক ডেস্ক: তাইওয়ান ইস্যুতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সম্প্রতি বেইজিং তাইওয়ানের প্রতিরক্ষা অঞ্চলে রেকর্ড সংখ্যক সামরিক বিমান উড়ানোর পর চলমান উত্তেজনার মধ্যেই এই আলোচনা করলেন তারা। সে আলোচনায় তারা তাইওয়ান চুক্তি মেনে চলতেও সম্মত হয়েছেন।

মঙ্গলবার সাংবাদিকরা ‘তাইওয়ানের উপর চীনের উস্কানি’ সম্পর্কে জানতে চাইলে বাইডেন জানান যে, তিনি এবং শি জিনপিং বিষয়টি নিয়ে আলোচনা করেছেন।

ads

হোয়াইট হাউস থেকে সাংবাদিকদের বাইডেন বলেন, আমি চীনা প্রেসিডেন্ট শি জিনপিং-এর সাথে তাইওয়ানের বিষয়ে কথা বলেছি। আমরা তাইওয়ান চুক্তি মেনে চলার ব্যাপারে একমত হয়েছি। আর আমি মনে করি না যে তিনিও চুক্তি মেনে চলা বৈ অন্য কিছু করবেন।

বাইডেন জিনপিংকে ওয়াশিংটনের দীর্ঘদিনের ‘এক চীন নীতি’র কথাই বলেছেন, যার আওতায় তাইপের পরিবর্তে বেইজিংকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দিয়ে আসছে ওয়াশিংটন।

ads

তাইওয়ান সম্পর্ক চুক্তি বা ‘তাইওয়ান রিলেশনস অ্যাক্ট’ অনুসারে, যুক্তরাষ্ট্র বেইজিংয়ের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক রাখবে। আর তাইওয়ানের ভবিষ্যৎ শান্তিপূর্ণ উপায়ে নির্ধারিত হবে।

এর আগে তাইওয়ান জানায়, গত সোমবার তারা তাদের প্রতিরক্ষা অঞ্চলে রেকর্ড ৫৬টি চীনা সামরিক বিমান ট্র্যাক করেছে। সেখানকার কর্মকর্তাদের দাবি বিগত ৪০ বছরের মধ্যে এত ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হয়নি তাইওয়ান। তাদের অভিযোগ, চীনের জাতীয় দিবসে শুক্রবার থেকে শুরু হওয়া সামরিক কৌশলের ধারাবাহিকতায় তাইওয়ানকে আকাশপথে যুদ্ধের উস্কানি দিতেই এমন কাণ্ড চালাচ্ছে চীন।

প্রসঙ্গত, তাইওয়ানকে নিজেদের ভূখণ্ড বলে মনে করে চীন। কিন্তু তাইওয়ান দীর্ঘদিন ধরে নিজেদের স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হিসেবে দাবি করে আসছে। চলমান উত্তেজনার জন্য বেইজিংকে দোষারোপ করে আসছে তাইওয়ান। অন্যদিকে, তাইওয়ানের সঙ্গে উত্তেজনা বৃদ্ধির জন্য যুক্তরাষ্ট্রকে দায়ী করছে চীন। সূত্র : বিবিসি ও আলজাজিরা

ad

পাঠকের মতামত