28173

সৌদিতে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের অবৈধ প্রবাসী গ্রেফতার

ডেস্ক নিউজ: সৌদি আরবে গত এক সপ্তাহে বাংলাদেশিসহ বিভিন্ন দেশের ১৬ হাজার ৬৩৮ জন অবৈধ প্রবাসীদের গ্রেফতার হয়েছে। সৌদি আরবের বিভিন্ন নিরাপত্তা বিভাগ এবং জাওয়াজাত এর যৌথ অভিযানে গত ২৫ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত এক সপ্তাহে অবৈধ প্রবাসীদের গ্রেফতার করা হয়েছে।

সৌদি গেজেটের প্রতিবেদনের বরাত জানা যায় যে, গ্রেফতারকৃত মোট ১৬ হাজার ৬৩৮ জন অবৈধ প্রবাসীর মধ্যে ৫,৮০০ জনকে ইকামা না থাকা, ইকামার মেয়াদ ফুরিয়ে যাওয়া, বা রেসিডেন্সি আইন অমান্য করায় গ্রেফতার করা হয়েছে।

ads

এছাড়াও ৯,৩৮৩ জনকে অবৈধভাবে সৌদি আরবে প্রবেশ বা সৌদি আরব ত্যাগ করার অপরাধে গ্রেফতার করা হয়েছে, এবং ১,৪৫৫ জনকে শ্রম আইন ভঙ্গ করার অপরাধে গ্রেফতার করা হয়েছে।

অবৈধভাবে সৌদি আরবে প্রবেশের সময় হাতেনাতে গ্রেফতার করা হয়েছে ৮৪৯ জনকে। এর মাঝে ৫৫ শতাংশ ইয়েমেনি, ৪৩ শতাংশ ইথিওপিয়ান, এবং ২ শতাংশ বাংলাদেশসহ বিভিন্ন জাতীয়তার মানুষ ছিলেন। এছাড়াও ১৯ জনকে অবৈধভাবে সৌদি আরব ছেড়ে পালিয়ে যাবার সময় হাতেনাতে গ্রেফতার করা হয়েছে। অবৈধভাবে সৌদি আরবে প্রবেশ এবং সৌদি আরব ত্যাগে সহায়তা করায়, এবং অবৈধ প্রবাসীদের আশ্রয় দেবার অপরাধে ১১ জনকে গ্রেফতার করা হয়েছে।

ads

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, যে বা যারাই সৌদি আরবে অবৈধ প্রবাসীদেরকে প্রবেশে সহায়তা করবেন, তাদেরকে আশ্রয় প্রদান করবেন বা পরিবহণে সহায়তা করবেন, তাদের সর্বোচ্চ ১০ লাখ রিয়াল জরিমানা এবং সর্বোচ্চ ১৫ বছরের জেল হতে পারে। এর পাশাপাশি তাদের নাম ও অপরাধ স্থানীয় গণমাধ্যমে প্রচার করা হবে।

ad

পাঠকের মতামত