28170

ইমরান খানের সাথে সৌদি প্রিন্সের ফোনালাপ

আন্তর্জাতিক ডেস্ক: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান এবং সৌদি ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান গতকাল রোববার আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন। এ সময় উভয় নেতা আফগানিস্তানে একটি অন্তর্ভুক্তিমূলক রাজনৈতিক সমঝোতার গুরুত্বের বিষয়ে একমত হয়েছেন।

সৌদি ক্রাউন প্রিন্সের সাথে ফোনালাপের সময় পাকিস্তানের প্রধানমন্ত্রী খান আফগানিস্তানে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার গঠনে পাকিস্তানের সমর্থনের কথা পুনর্ব্যক্ত করেন। কাবুল দখলের ২০ দিন পার হলেও তালেবান এখনও সরকার গঠনের ঘোষণা দেয়নি। ফলে এ নিয়ে বিশ্বব্যাপী কৌতুহল ও উৎকষ্ঠা বাড়ছেই।

ads

সৌদির ক্রাউন প্রিন্স বলেন, আফগান জনগণের কল্যাণে এবং আফগানিস্তানের নিরাপত্তা ও স্থিতিশীলতা অর্জন করতে সব ধরনের সহযোগিতা করে যাবে সৌদি আরব। এ সময় দুই নেতা দ্বিপক্ষীয় বিষয় নিয়েও আলোচনা করেন।

ইমরান খান আবু ধাবির ক্রাউন প্রিন্স শেখ মোহাম্মদ বিন জায়েদ আল-নাহিয়ান, সংযুক্ত আরব আমিরাতের শাসক এবং কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল-থানির সাথেও আফগানিস্তানের বিষয়ে একইদিনে আলোচনা করেন।

ads

পাকিস্তান প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, মধ্যপ্রাচ্যের নেতৃবৃন্দের সাথে আলোচনার সময় আফগান জনগণকে অর্থনৈতিকভাবে দেশ পুনর্গঠনে সহায়তা করার জন্য বিশ্ব সম্প্রদায়কে সংযুক্ত থাকার আহ্বান জানান পাকিস্তানের প্রধানমন্ত্রী। তিনি আফগানিস্তানের মানবিক চাহিদা এবং অর্থনৈতিক স্থিতিশীলতা নিশ্চিত করার প্রয়োজনীয়তার ওপরও গুরুত্বারোপ করেন।

আফগানিস্তানের পরিবর্তিত পরিস্থিতিতে জাতিসংঘ সতর্ক করে বলেছে, আফগানিস্তান রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতির জন্য মানবিক সংকটের সম্মুখীন হতে পারে এবং বছরের শেষ নাগাদ অর্ধ মিলিয়ন আফগান স্বদেশ ছেড়ে অন্য কোথাও পালিয়ে যেতে পারে।

সূত্র: আরব নিউজ

ad

পাঠকের মতামত