5116

দেবীদ্বারে শিক্ষার মান উন্নয়নে মতবিনিময় সভা

নিজস্ব প্রতিবেদক: দেশে প্রতি বছর বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে মানহীন শিক্ষার্জনে জিপিএ-৫ সহ ভালো ফলাফল অর্জনে বিপুল সংখ্যক শিক্ষার্থী বেড়িয়ে আসছে অথচ তারা আজ জাতির বোঝা। তারা মেডিকেল, ইঞ্জিনিয়ারীং বা বিশ^বিদ্যালয়ে ভর্তি হওয়ার যোগ্যতা রাখেনা। এ শিক্ষিতরা জাতির কোন কল্যাণে থাক দূরের কথা নিজের কল্যাণেও কিছু করতে পারেনা। আমাদের বেশীসংখ্যক জিপিএ-৫ সহ ভালো ফলাফলা অর্জনে পাশের হার বৃদ্ধির প্রতিযোগীতার চেয়ে মান সম্পন্ন শিক্ষার্জনে কম সংখ্যক শিক্ষিতরাই কল্যাণকর।

ads

মঙ্গলবার সন্ধ্যায় দেবীদ্বার উপজেলা নির্বাহী কর্মকর্তার সভাকক্ষে আয়োজিত ‘শিক্ষার মানউন্নয়নে আয়োজিত এক মত বিনিময় সভায় অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা রাকিব হাসান এ কথা বলেন।

উপজেলা পরিষদ চেয়ারম্যান’র উদ্যোগে স্বাস্থ্য, পরিস্কার- পরিচ্ছন্নতা ও শিক্ষার মান উন্নয়নে আয়োজিত সভায় উপজেলা পরিষদ চেয়ারম্যান ও আ’লীগ উপজেলা সভাপতি আলহাজ¦ জয়নুল আবেদীন’র সভাপতিত্বে এবং উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা এ,কে,এম আলী জিন্নাহ্র সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ মহিলা ভাইস চেয়ারম্যান এডভোকেট নাজমা বেগম, সাংবাদিক এবিএম আতিকুর রহমান বাশার।

ads

আলোচনায় অংশ নেন, আলহাজ্ব জোবেদা খাতুন মহিলা কলেজ’র ভারপ্রাপ্ত অধ্যক্ষ আবু তাহের ভূঁইয়া, মফিজ উদ্দিন আহমেদ পাইলট বালিকা উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ মজিবুর রহমান, আজগর আলী মূন্সী বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্সক মোঃ আলী আকবর, রেয়াজ উদ্দিন মডেল পাইলট সরকারী উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্সক মোঃ সবুর আহমেদ, দেবীদ্বার ফাজিল মাদ্রাসার ভাইস প্রিন্সিপাল মোঃ তাজুল ইসলাম, মরিচাকান্দা আদর্শ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আয়শা বেগম, মরিচাকান্দা শহীদ জিয়া স্মৃতি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নান্নু মিয়া সরকার, বড়আলমপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমির হোসেন, দেবীদ্বার সদর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাহেলা মজুমদার, ভিংলাবাড়ি দক্ষিণ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আলী আজ্জম, অক্সফোর্ড ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ’র ভাইস প্রিন্সিপাল মোঃ ইয়াকুব আলী প্রমূখ।

অনুষ্ঠানের উদ্যোক্তা ও সভাপতি উপজেলা পরিষদ চেয়ারম্যান ও আ’লীগ উপজেলা সভাপতি আলহাজ¦ জয়নুল আবেদীন বলেন, একটি শিশু ভবিষ্যতে কতটুকু ন্যায় নীতিবান, আদর্শবান, চরিত্রবান হবে কিংবা দেশ, জাতি, সমাজের প্রতি কতটুকু দায়িত্বশীল হবে এটি অনেকাংশেই নির্ভর করে তাঁর প্রাথমিক জীবনের শিক্ষার উপর। প্রাথমিক শিক্ষার গুরুত্ব তাই অপরিসীম। প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে কি করা উচিত, এ ক্ষেত্রে রাষ্ট্র, সমাজ এবং শিক্ষকের ভূমিকা কেমন হওয়া উচিত, প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে সমস্যা এবং তা উত্তরণে কিইবা করণীয় সে সব বিষয় নিয়ে আলোকপাত এবং তার সমাধান খুঁজার জন্যই এ আয়োজন। এ উদ্যোগ বছরের প্রথম থেকে শুরু করলাম এবং পর্যায় ক্রমে বিভিন্ন ইউনিয়ন পর্যায়ে ধারাবাহিকভাবে অব্যাহত থাকবে।

ad

পাঠকের মতামত