5127

মৃৎশিল্পীরা ব্যস্ত সময় কাটাচ্ছেন সরস্বতী প্রতিমা তৈরিতে

নিজস্ব প্রতিবেদক: আসছে ২৯ ও ৩০ জানুয়ারি বুধ ও বৃহস্পতিবার বিদ্যা দেবী সরস্বতী পূজাকে সামনে রেখে ইতিমধ্যে স্কুল-কলেজে পড়–য়া শিক্ষার্থীদের মাঝে বইতে শুরু করেছে উৎসবের আমেজ। বিদ্যা লাভের আশায় স্কুল-কলেজে পড়–য়া সনাতন ধর্ম্মালম্বী শিক্ষার্থীরাই এ দেবীর আরাধনা করে থাকে। আবালবৃদ্ধাবণিতারাও দেবীর আর্শিবাদ পাওয়ার আশায় প্রতিজ্ঞায় প্রহর গুন্ছে পুজার এই শুভ লগ্নে। প্রতিটি প্রতিমায় বাঁশ খড়খুটো দিয়ে তৈরী দেবীর অবয়বের ওপর কাদা মাটির প্রলেপ দেওয়াসহ প্রতিমার শরীরে শৈল্পিক কারু কাজে ব্যস্ত সময় কাটাচ্ছেন বিভিন্ন জেলা হতে আগত মৃৎশিল্পীরা।

এদিকে, নগরীর দক্ষিণ ঠাকুরপাড়ায় অবস্থিত কালীগাছতলা কালীবেদী ও শিব মন্দির প্রাঙ্গণে বিক্রমপুর থেকে আগত মৃৎশিল্পী রমেশ পাল জানান- প্রতি বছরের ন্যায় এবারও বড় সাইজের প্রতিটি প্রতিমার মূল্য ৮ হতে ১২ হাজার টাকা, মাঝারি সাইজ ১ হাজার হতে ১৫শ’ টাকা এবং ছোট সাইজ ৫শ’ টাকা হতে ৮শ’ টাকায় বিক্রি করছি। প্রতিমা তৈরীর কাজে রমেশ পালকে সহযোগিতা করছেন- নীলকমল পাল, শ্যামল পাল ও শংকর পাল। এ ছাড়াও নগরীর মনোহরপুর রাজ রাজেশ্বরী কালীবাড়ী, কাপড়িয়া পট্টি চাঁনময়ী কালীবাড়ী, দেশওয়ালীপট্টি ও পালপাড়া ব্রিজের পাশে শ্রী শ্রী সরস্বতী প্রতিমা তৈরীর কাজে ব্যস্ত সময় পার করছেন মৃৎশিল্পীরা।
অপরদিকে, কুমিল্লার জেলা প্রশাসক মোঃ আবুল ফজর মীর জানান, শ্রী শ্রী সরস্বতী পূজাকে বাঙালীর সার্বজনীন উৎসবে রূপ দিতে আমরা বদ্ধপরিকর। পূজা যে কোন ধরনের নাশকতা এড়াতে জেলা শহরে অতিরিক্ত পুলিশ মোতায়েনসহ বাড়ানো হবে গোয়েন্দা নজরদারী।
জেলা পুলিশ সুপার সৈয়দ নুরুল ইসলাম জানান- সরস্বতী পূজায় যে কোন ধরনের নাশকতা এড়াতে জেলার প্রতিটি পূজামন্ডপে থাকবে গোয়েন্দা নজরদারী। যে সব পূজামন্ডপে দর্শণ্যার্থীর সংখ্যা বেশি থাকবে সে সব পূজামন্ডপে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হবে। পূজায় নগরীতে ছিনতাই ও চাঁদাবাজ ঠেকাতে মাঠে থাকবে সাদা পোশাকধারী পুলিশ।
জেলা হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টাণ ঐক্য পরিষদ নেতা এড্ভোকেট তাপস চন্দ্র সরকার বলেন- শাস্ত্রীয় মতে প্রতি বছর মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা অনুষ্ঠিত হয়ে থাকে। তারই ধারাবাহিকতায় ২৯ জানুয়ারী বুধবার সকাল ৯টা ২৫ মিনিট ২২ সেকেন্ড গতে পরদিন ৩০ জানুয়ারি বৃহস্পতিবার সকাল ১০টা ১৫ মিনিট ১৫ সেকেন্ড পর্যন্ত শ্রী শ্রী সরস্বতী পূজা অনুষ্ঠিত হবে। বিদ্যা পূজাকে সামনে রেখে ইতিমধ্যে স্কুল-কলেজে পড়–য়া শিক্ষার্থীদের মাঝে বইতে শুরু করেছে উৎসবের আমেজ। বিদ্যা লাভের আশায় স্কুল-কলেজে পড়–য়া সনাতন ধর্ম্মালম্বী শিক্ষার্থীরা দেবীর আর্শিবাদ পাওয়ার আশায় প্রতিজ্ঞায় প্রহর গুন্ছে পুজার এই শুভ লগ্নে। প্রতিমা তৈরীর কাজে ব্যস্ত সময় পার করছেন দেশের বিভিন্ন জেলা হতে আগত মৃৎশিল্পীরা।

ads
ad

পাঠকের মতামত