4595

বিশ্বসেরা অর্থমন্ত্রী নির্বাচিত হলেন লোটাস কামাল

ডেস্ক রিপোর্ট: ফাইন্যান্সিয়াল টাইমস গ্রুপের মাসিক ম্যাগাজিন ‘দ্য ব্যাংকার’ বাংলাদেশের অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালকে ফাইন্যান্স মিনিস্টার অব দ্য ইয়ার ফর এশিয়া-প্যাসিফিক এন্ড গ্লোবাল এওয়ার্ডে ভূষিত করেছে।
যুক্তরাজ্যভিত্তিক এই পত্রিকাটি ২০২০ সালের জন্য মুস্তফা কামালকে এই পুরস্কার প্রদান করেছে বলে অর্থ মন্ত্রণালয় থেকে দেওয়া এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
পুরস্কারটি সম্পর্কে প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, দ্য ব্যাংকার ১৯২৬ সাল থেকে প্রকাশিত হচ্ছে, যা পৃথিবীতে ব্যাংকিং সেক্টরের ‘ইন্টেলিজেন্স’ হিসেবে খ্যাত। ২০০৪ সাল থেকে তারা এই পুরস্কার দিচ্ছে। আর্থিক খাতে গতিশীলতা আনয়নসহ দীর্ঘমেয়াদী উন্নয়ন নিশ্চিতকরণে অর্থমন্ত্রীদের গৃহীত পদক্ষেপ ও সার্বিক বিবেচনায় এ পুরস্কার দেওয়া হয়। এশিয়া-প্যাসিফিক, আমেরিকা, আফ্রিকা, মধ্যপ্রাচ্য ও ইউরোপ, এই পাঁচটি অঞ্চল থেকে পাঁচ জন অর্থমন্ত্রীকে এবং তাদের মধ্যে একজনকে বিশ্বের শ্রেষ্ঠ অর্থমন্ত্রীর পুরস্কার দেওয়া হয়।
বাংলাদেশের কোন অর্থমন্ত্রী প্রথমবারের মতো এই পুরষ্কারে ভূষিত হয়েছেন। গত বছর এ পুরষ্কারে ভূষিত হয়েছিলেন ইন্দোনেশিয়ার অর্থমন্ত্রী, তার আগের বছর ভারতের সাবেক অর্থমন্ত্রী অরুণ জেটলি এবং ২০১৭ সালে আর্জেন্টিনার অর্থমন্ত্রী ফাইন্যান্স মিনিস্টার অব দ্য ইয়ার পুরস্কার পেয়েছিলেন বলেও প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়।
অর্থমন্ত্রী এ পুরস্কারটি দেশের সর্বস্তরের সকল জনগনের উদ্দেশ্যে উৎসর্গ করেছেন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করে বলেছেন, প্রধানমন্ত্রীর নির্দেশিত পথ অনুসরণ করেই এটি অর্জিত হয়েছে।

ads
ad

পাঠকের মতামত