2266

বৈদেশিক মুদ্রা সচল রাখছে দেশের অর্থনীতি: জেলা প্রশাসক

নিজস্ব প্রতিবেদক: বৈদেশিক কর্মসংস্থান কেবল যে দেশের বেকারত্ব দূর করছে তাই নয়, প্রবাসীদের পাঠানো বৈদেশিক মুদ্রা বা রেমিটেন্সই এখন সচল রাখছে দেশের অর্থনীতি। বর্হিগমন ও বৈদেশিক মুদ্রা আয়ে সারা দেশে পথিকৃত কুমিল্লা জেলা। তবে এ জেলাতেও অনেকই আছেন যারা বিভিন্ন দেশে শ্রমিক হিসেবে যাওয়ার জন্য দালালের খপ্পড়ে পড়ে সর্বশান্ত হয়েছেন।অনেকে স্বল্প প্রশিক্ষনে এবং মৌখিক চুক্তিতে বিভিন্ন দেশে গিয়ে প্রতারিত হয়েছেন। তাদেরসহ সকলের উদ্দেশ্য একটাই কথা আপনি আপনার বর্হিগমন সর্ম্পকে সচেতন হউন,দক্ষতা ও যোগ্যতায় অন্যন্য হউন তাহলে আর কেউ দালালের খপ্পড়ে পড়ে সর্বশান্ত হবেন না। সভা-সেমিনার করে জনসচেতনতা বৃদ্ধি করা যায় না। সকলে নিজের প্রয়োজনে সচেতন হবেন। দক্ষতা অর্জন করে বর্হিগমন করবেন। গতকাল কুমিল্লা জেলা প্রশাসকের কার্যালয়ে সেন্টার ফর কমিউনিটি ডেভেলপমেন্ট এসিসটেন্ট(সিসিডিএ) এবং রিফিউজি এ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্ট রিসার্চ ইউনিট কুমিল্লার আয়োজনে জেলা প্রশাসক সোশাল এ্যান্ড ইকোনমিক এক্সক্লুশন এ্যান্ড মাইগ্রেশণ (এসইউএম) প্রকল্প অভিহিকরণ সভায় প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক মো:আবুল ফজল মীর এ কথা বলেন।

অতিরিক্ত জেলা প্রশাসক কাইজার মোহাম্মদ ফারাবীর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথী হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার মো:নাজমূল হাসান, এ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্ট রিসার্চ (রামরু) কুমিল্লার ইউনিট এর প্রকল্প কর্মসূূচী পরিচালক মেরিনা সুলতানা।

ads

প্রকল্প অভিহিতকরণ সভায় সিসিডিএর আদমপুর শাখা ব্যবস্থাপক মো:মাসুদ আলমের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন রাষ্ট্রীয় পুরস্কারপ্রাপ্ত কৃষি-পরিবেশ সংগঠন মতিন সৈকত, উপস্থিত ছিলেন বাংলাদেশ ফ্রেন্ডশীপ ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক এসএম মিজান, সিসিডিএর উপরিচালক মো:লুৎফুর রহমান, সিসিডিএর প্রকল্প সমন্বয়ক মো:শাহজাহান।

অভিহিতকরণ সভার প্রথম পর্বে দুটি সংগঠনের বিগত দিনের কার্যক্রম উপস্থাপন করা হয়, দ্বিতীয় পর্বে ছিলো উন্মুক্ত আলোচনা।বিভিন্ন সময় দালালদের খপ্পড়ে পড়ে সর্বশান্ত হয়ে হয়ে দেশে আসা বেশ কয়েকজন নারী সভায় উপস্থিত হয়ে উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন এবং ভিন দেশে তাদের উপর যে অর্বণণীয় নির্যাতন করা হয় তা উপস্থাপন করেন।

ads
ad

পাঠকের মতামত