200

কুমিল্লায় দুই উপজেলা ১২ প্রার্থীর মনোনয়ন পত্র জমা

নিজস্ব প্রতিবেদক: নির্বাচন কমিশনের তফসিল অনুযায়ী পঞ্চম ধাপে অনুষ্ঠিতব্য উপজেলা পরিষদ নির্বাচনের প্রার্থীদের মনোনয়ন দাখিলের শেষ দিন ছিল ২১ মে মঙ্গলবার। পঞ্চম ধাপে অনুষ্ঠেয় কুমিল্লা আদর্শ সদর ও সদর দক্ষিণ উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও মহিলা ভাইস চেয়ারম্যান পদে মোট ১২জন প্রার্থী তাদের মনোনয়নপত্র দাখিল করেছেন। গতকাল মঙ্গলবার দুপুরে কুমিল্লা জেলা প্রশাসকের কার্যালয়ে রিটার্নিং কর্মকর্তা ও অতিরিক্ত জেলা প্রশাসক কাইজার মোহাম্মদ ফারাবীর কাছে মনোনয়নপত্র দাখিল করেন সদর উপজেলার প্রার্থীরা। অপরদিকে সদর দক্ষিণ উপজেলা পরিষদের প্রার্থীরা সহকারী রির্টানিং অফিসার ও সদর দক্ষিণ উপজেলা নির্বাচন অফিসার নাছির উদ্দীন চৌধুরীর কাছে তাদের মনোনয়নপত্র দাখিল করেন।

আগামী ১৮ জুন কুমিল্লার এ দু’টি উপজেলায় ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
জানা গেছে, মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিনে গতকাল কুমিল্লার আদর্শ সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ক্ষমতাসীন আওয়ামীলীগ মনোনীত প্রার্থী বর্তমান চেয়ারম্যান আমিনুল ইসলাম টুটুলসহ চেয়ারম্যান পদে ৩ জন এবং ভাইস চেয়ারম্যান পদে ৩ জন মনোনয়নপত্র দাখিল করেন। চেয়ারম্যান পদে অপর দুইজন হচ্ছেন আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী গাজী রিয়াজ মাহমুদ ও জাতীয় পার্টির মনোনীত প্রার্থী সাবেক ইউপি চেয়ারম্যান ওবায়দুল কবীর মোহন। এছাড়াও সদর উপজেলা পরিষদে ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান তারিকুর রহমান জুয়েল, মহিলা ভাইস চেয়ারম্যান পদে বর্তমান মহিলা ভাইস চেয়ারম্যান হোসনে আরা বকুল ও লাকি আক্তার মনোনয়নপত্র দাখিল করেন। এর মধ্যে সদর উপজেলা পরিষদে একক প্রার্থী বর্তমান ভাইস চেয়ারম্যান তারিকুর রহমান জুয়েল। গতকাল মনোনয়ন জমা দেয়ার শেষ এ পদে আর কোনো প্রার্থী মনোনয়ন পত্র দাখিল করেননি।

আওয়ামী লীগের দলীয় সূত্রে জানা গেছে, ভাইস-চেয়ারম্যান ও মহিলা ভাইস-চেয়ারম্যান পদে কাউকে দলীয় মনোনয়ন না দিলেও সদর উপজেলা পরিষদে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী বর্তমান চেয়ারম্যান আমিনুল ইসলাম টুটুলের সাথে প্যানেলভুক্ত হয়ে নির্বাচন করছেন ভাইস চেয়ারম্যান প্রার্থী তারিকুর রহমান জুয়েল ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী এড. হোসনে আরা বকুল । গতকাল দলীয় নেতা-কর্মীদের সাথে নিয়ে এ তিন প্রার্থী মনোনয়ন দাখিল করেন।

এসময় আদর্শ সদর উপজেলা আওয়ামীলীগের সভাপতি অধ্যাপক কাজী আবুল বাসার, কুমিল্লা মহানগর আওয়ামীলীগ সহ-সভাপতি ও জেলা পিপি এড.জহিরুল ইসলাম সেলিম, আবদুল আলিম কাঞ্চন, যুগ্ম সাধারন সম্পাদক আবিদুর রহমান জাহাংগীর, জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ও মহানগর যুবলীগের আহবায়ক জিএস আবদুল্লাহ আল মাহমুদ সহিদ, জেলা দোকান মালিক ফেডারেশনের সাধারন সম্পাদক আতিকুল্লাহ খোকন, মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বাবু চিত্ত রঞ্জন ভৌমিক,স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা.মোরশেদুল আলম, ধর্ম বিষয়ক সম্পাদক নাজমুল করিম সেন্টু,সদস্য কাইয়ুম খান বাবুল,খোরশেদ আলম,আবদুল মালেক, ইউপি চেয়ারম্যান কাজী মোজাম্মেল হক,আলহাজ্ব মো.সেকান্দর আলী, মামুনুর রশিদ মামুন, ইকবাল হোসেন বাহালুল,জেলা স্বেচ্ছাসেবক লীগের যুগ্ম আহবায়ক এনামুল হক এনাম, মহানগর যুবলীগের যুগ্ম-আহবায়ক কাউন্সিলর হাবিবুল আল আমিন সাদি, আদর্শ উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হাজী মো.সেলিম,মো.শাহজাহান, যুগ্ম সাধারন সম্পাদক আহাম্মেদ নিয়াজ পাবেল, কাজী খোরশেদ আলম, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম,দপ্তর সম্পাদক মো.নাসির উদ্দিন,শিক্ষা ও মানব সম্পদ সম্পাদক অধ্যাপক জিয়াউল হক জীবন, কৃষি ও সমবায় সম্পাদক মো: আলমগীর হোসেন, ত্রান ও সমাজ কল্যান সম্পাদক আবুল হোসেন, বিজ্ঞান ও প্রযুক্তি সম্পাদক মো.কামাল হোসেন, তথ্য ও গবেষনা সম্পাদক জহিরুল ইসলাম জহির, প্রচার সম্পাদক মো.সাইফুল ইসলাম, শ্রম বিষয়ক সম্পাদক শরিফুল ইসলাম, পরিবেশ বিষয়ক সম্পাদক অধ্যাপক তোফায়েল আহমেদ, আইন সম্পাদক এড.রফিকুল ইসলাম, মহানগর সেচ্ছাসেবক লীগের সভাপতি জহিরুল ইসলাম রিন্টু,সাধারন সম্পাদক সাদেকুর রহমান পিয়াস,মহানগর ছাত্রলীগের আহবায়ক আব্দুল আজিজ শিয়ানুক,যুগ্ম-আহবায়ক নাঈমুল হক হিমেলসহ মহানগর আওয়ামী লীগ, সদর উপজেলা আওয়ামী লীগ, ইউনিয়ন আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
অপরদিকে কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামীলীগ মনোনীত একক প্রার্থী বর্তমান উপজেলা চেয়ারম্যান ও কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি গোলাম সারওয়ারসহ ৬জন প্রার্থী মনোননয়নপত্র দাখিল করেছেন।
মঙ্গলবার দুপুর ১২টায় আওয়ামীলীগ মনোনীত প্রার্থী গোলাম সারওয়ার সহকারী রির্টানিং অফিসার ও সদর দক্ষিণ উপজেলা নির্বাচন অফিসার নাছির উদ্দীন চৌধুরীর নিকট মনোনয়নপত্র দাখিল করেন। ওই সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের সদস্য এম এ হামিদ, সদর দক্ষিণ উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক মাসুম হামিদ, সদর দক্ষিণ প্রেসকাবের সাবেক সভাপতি বীরমুক্তিযোদ্ধা সালা উদ্দীন, জেলা যুবলীগ নেতা কামরুল হাসান শাহীন, লালমাই প্রেস কাবের সাধারন সম্পাদক মো: কামাল হোসেন ও সকল ইউপি চেয়ারম্যানসহ যুবলীগ-ছাত্রলীগের নেতৃবৃন্দ। এরপর ভাইস চেয়ারম্যান পদে বর্তমান ভাইস চেয়ারম্যান ও কুমিল্লা মহানগর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক আবদুল হাই বাবলু এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে বিজয়পুর মহিলা কলেজের পৌরনীতির সহকারী অধ্যাপক নাছিমা আক্তার মনোনয়নপত্র দাখিল করেন। দুপুর ১টায় একই কার্যালয়ে ভাইস চেয়ারম্যান পদে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামীলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক মো: কামাল উদ্দীন এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ফরিদা ইয়াছমিন মনোনয়নপত্র দাখিল করেন। এর আগে সোমবার বিকালে চেয়ারম্যান পদে জাতীয় পার্টির মনোনীত প্রার্থী ও বিএনপি নেতা হুমায়ুন মুন্সীর সহধর্মিনী জোনাকী হুমায়ুন রির্টানিং অফিসারের নিকট মনোনয়নপত্র দাখিল করেন।
উল্লেখ্য, গত ৯ মে কুমিল্লা আদর্শ সদর ও সদর দক্ষিন উপজেলা পরিষদ নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)।  ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমার শেষ দিন ছিল গতকাল ২১ মে, যাচাই বাছাই ২৩ মে, প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন ৩০ মে।

ads
ad

পাঠকের মতামত