51152

হজ পারমিট লঙ্ঘনকারী ২১ জনকে গ্রেফতার করেছে সৌদি কর্তৃপক্ষ

আন্তর্জাতিক ডেস্ক: বৈধ হজ পারমিট ছাড়া মক্কায় প্রবেশের চেষ্টাকালে ২১ জনকে গ্রেফতার করেছে সৌদি আরব কর্তৃপক্ষ।

রোববার দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা এসপিএ’র বরাত দিয়ে আরব নিউজ এ তথ্য জানিয়েছে।

ads

এসপিএ জানিয়েছে, দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় ঘোষণা করেছে যে- শুক্রবার হজ নিরাপত্তা বাহিনী আট বাসিন্দা এবং ১৩ জন নাগরিককে গ্রেফতার করেছে।

হজ উপলক্ষে দেশটির জেনারেল ডিরেক্টরেট অফ পাসপোর্টের মৌসুমী প্রশাসনিক কমিটিগুলো তাদের বিরুদ্ধে ২১টি প্রশাসনিক সিদ্ধান্ত জারি করেছে, যার মধ্যে রয়েছে- প্রত্যেক লঙ্ঘনকারীর জন্য ১৫ দিনের জন্য কারাদণ্ড এবং ১০ হাজার সৌদি রিয়াল জরিমানা।

ads

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় সব নাগরিক এবং প্রবাসীদেরকে হজ প্রবিধান এবং নির্দেশাবলী মেনে চলার আহ্বান জানিয়েছে। যাতে হজযাত্রীরা তাদের কর্তব্য পালনে নিরাপত্তা-আরাম উপভোগ করতে পারে।

এদিকে, পাবলিক সিকিউরিটি ডিরেক্টর এবং হজ সিকিউরিটি কমিটির চেয়ারম্যান লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ বিন আবদুল্লাহ আল-বাসামি দেশ, তীর্থযাত্রীদের এবং পবিত্র স্থানগুলোর নিরাপত্তার উপর জোর দিয়েছেন।

তিনি বলেছেন, হজযাত্রীরা নিজ দেশে ফিরে না যাওয়া পর্যন্ত হজের আনুষ্ঠানিকতা পালন করার সময় তাদের নিরাপত্তা দেয়া হজ সুরক্ষা বাহিনীর জন্য একটি শীর্ষ অগ্রাধিকার এবং যে ‘হজ প্রবিধান লঙ্ঘনকারী এবং যারা হজের অনুমতি পাননি তাদের প্রতিরোধ করা এই প্রচেষ্টার কেন্দ্রবিন্দু।’

উল্লেখ্য, সৌদি আরবে পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হবে আগামী ১৬ জুন।

সূত্র : আরব নিউজ

ad

পাঠকের মতামত