49336

ভিসা নিয়ে সুখবর দিল কুয়েত

প্রবাস ডেস্ক: মধ্যপ্রাচ্যের অন্যতম তেল সমৃদ্ধ উপসাগরীয় দেশ কুয়েতে প্রবাসীদের দীর্ঘদিন ফ্যামিলি এবং ভিজিট ভিসা বন্ধ থাকার পর পুনরায় চালু হচ্ছে ভিজিট ভিসা।

কুয়েতে জনসংখ্যার কাঠামো নিয়ন্ত্রণ করার জন্য এই আইন হচ্ছে। যা শুধু সেই পরিবারের সদস্যদের অনুমতি দেবে যাদের উচ্চ আয় আছে এবং তাদের পরিবারকে একটি সন্তোষজনক জীবনযাত্রার মান প্রদান করবে।

ads

কুয়েতে ফ্যামিলি ভিসার জন্য কঠিন শর্ত দিলেও সহজ করা হয়েছে ভিজিট ভিসার ক্ষেত্রে। একজন প্রবাসী যদি মাসে ৪০০ দিনার বেতন পায়, তাহলে তিনি তার মা-বাবা, ভাইবোন ও স্ত্রী-সন্তানকে কুয়েতে ভিজিট ভিসায় নিয়ে আসতে পারবেন। তবে পরবর্তীতে কুয়েতে আসার পর কোনোভাবেই ফ্যামিলি ভিসায় পরিবর্তন করতে পারবেন না।

এক সময় খুব সহজ ছিল কুয়েতের ভিজিট ভিসা। তবে ভ্রমণে এসে অনেকেই নিজ দেশে না ফেরায় পারিবারিক ভিজিট ভিসা বন্ধ রেখেছিল দেশটি। সংশ্লিষ্টরা বলছেন, ভিসার নতুন নিয়ম বলছে, শিক্ষিত ও দক্ষ প্রবাসীদের নিয়েই বেশি আগ্রহ কুয়েতের।

ads

মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ বিশাল অর্থনীতির দেশ কুয়েতের প্রধান চালিকাশক্তিই হলো অভিবাসী কর্মী। দেশটিতে বর্তমানে আড়াই লাখের বেশি প্রবাসী বাংলাদেশি আছেন। কুয়েতের মোট ৪৬ লাখ জনসংখ্যার মধ্যে প্রায় ৩২ লাখই হচ্ছে বিভিন্ন দেশের অভিবাসী।

ad

পাঠকের মতামত