49342

বাংলাদেশকে কারিগরি সহায়তা দিতে চায় ফ্রান্স

নিউজ ডেস্ক: স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি খাতের বিকাশে কারিগরি ও প্রযুক্তিগত সহায়তা দেওয়ার আগ্রহ দেখিয়েছে ফ্রান্স। ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সঙ্গে বাংলাদেশে ফ্রান্সের রাষ্ট্রদূত মেরি মাসদুপুই সৌজন্য সাক্ষাতে এমন আগ্রহের কথা জানিয়েছেন।

সোমবার (৫ ফেব্রুয়ারি) সচিবালয়ে সাক্ষাতকালে দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন প্রতিমন্ত্রী ও ফরাসি রাষ্ট্রদূত। বিশেষ করে টেলিযোগাযোগ ও স্মার্ট প্রযুক্তি সম্প্রসারণ ও অগ্রগতি সম্পর্কে মতবিনিময় করেন তারা।

ads

জুনাইদ আহমেদ পলক আশা প্রকাশ করেন, টেলিযোগাযোগ খাতে ফ্রান্স বিনিয়োগে এগিয়ে আসবে। ফ্রান্স ২০৪১ সালে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে দক্ষতা শেয়ারিং, সক্ষমতা বৃদ্ধি, স্মার্ট বাংলাদেশ উদ্যোগের সঙ্গে জড়িত বাংলাদেশি কর্মকর্তা, নীতিনির্ধারক ও পেশাদারদের জন্য প্রশিক্ষণ কর্মসূচি গ্রহণ, উদ্ভাবন, গবেষণা সহযোগিতা, ফরাসি ও বাংলাদেশি গবেষণা প্রতিষ্ঠান এবং বিশ্ববিদ্যালয়ের মধ্যে যৌথ গবেষণা উদ্যোগ গ্রহণ, উভয় দেশের স্টার্টআপ, গবেষক এবং বিশেষজ্ঞদের একত্রিত করে অত্যাধুনিক প্রযুক্তি নিয়ে কাজ করতে পারে বলে তিনি উল্লেখ করেন।

এসময় বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের মাধ্যমে স্যটেলাইট যুগে বাংলাদেশের প্রবেশে এবং টেলিযোগাযোগ ও আইসিটি খাতের উন্নয়নে ফ্রান্সের ভূমিকারও প্রশংসা করেন প্রতিমন্ত্রী।

ads
ad

পাঠকের মতামত