47502

মক্কা-মদিনায় আজ জুমা পড়াবেন শায়খ হুমাইদ ও হামিদ

নিউজ ডেস্ক: আজ সৌদি আরবে ৩ নভেম্বর ২০২৩ইং মোতাবেক ১৯ রবিউস সানি ১৪৪৫ হিজরি। ১৪৪৫ হিজরির রবিউস সানি মাসের তৃতীয় জুমা আজ। মক্কার মসজিদে হারাম ও মদিনার মসজিদে নববিতে আজ জুমার নামাজের ইমামতি করবেন প্রখ্যাত দুই আলেম ও কারি।

মসজিদে হারাম
আজ মসজিদে হারামে জুমার নামাজ পড়াবেন শায়খ সালেহ ইবনে আব্দুল্লাহ আল হুমাইদ। তার জন্ম ১৯৫০ সালে সৌদি আরবের বুরাইদা শহরে।

ads

১৯৭৫ সালে শায়খ সালেহ মক্কার উম্মুল কুরা ইউনিভার্সিটি থেকে গ্রাজুয়েশন সম্পন্ন করেন। একই ইউনিভার্সিটি থেকে মাস্টার্স ও পিএইচডি ডিগ্রি অর্জন করেন যথাক্রমে ১৯৭৬ ও ১৯৮২ সালে। ১৯৮৩ সালে ৩৩ বছর বয়সে তিনি মসজিদে হারামের ইমাম নিযুক্ত হন।

তিনি সৌদি আরবের শুরা কাউন্সিল ও হাই জুডিশিয়ারি কমিশনের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন। এখন তিনি উম্মুল কুরা ইউনিভার্সিটির প্রফেসর, সিনিয়র ওলামা কাউন্সিলের সদস্য এবং সৌদি আরবের রয়্যাল কোর্টের উপদেষ্টা।

ads

মসজিদে নববি
আজ মসজিদে নববিতে জুমার নামাজ পড়াবেন আলেম ও কারি শায়খ আহমেদ তালিব হামিদ। সুললিত কুরআন তেলওয়াতের জন্য তিনি অত্যন্ত জনপ্রিয় ও প্রসিদ্ধ। ১৯৮০ সালে তিনি সৌদি আরবের রাজধানী রিয়াদে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম তালিব, দাদার নাম হামিদ।

শায়খ তালিব হামিদ ইসলামিক ইউনিভার্সিটি অব ইমাম মুহাম্মাদ ইবনে সৌদ থেকে ইসলামি আইনে বিএ ডিগ্রি অর্জন করেছেন এবং সৌদি আরবের হাই জুডিশিয়ারি কাউন্সিল থেকে মাস্টার্স ডিগ্রি অর্জন করেছেন।

তিনি এখন মসজিদে নববির ইমাম হিসেবে কর্মরত রয়েছেন।

সূত্র: ইনসাইড দ্য হারামাইন

ad

পাঠকের মতামত