47505

ফ্রান্সে প্রো-বনো অ্যাওয়ার্ড গ্রহণ করলেন অ্যাডভোকেট ইশরাত

নিউজ ডেস্ক: বাংলাদেশে নারী ও শিশুদের আইনি সুরক্ষার লড়াইয়ের স্বীকৃতি হিসেবে আন্তর্জাতিক প্রো-বোনো অ্যাওয়ার্ড পেয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসান।

বৃহস্পতিবার ফ্রান্সের রাজধানী প্যারিসে আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশনের বার্ষিক সম্মেলনে তাকে এই সম্মানজনক অ্যাওয়ার্ড তুলে দেওয়া হয়।

ads

আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট হোরাসিও বার্নাডে নেটো আইনজীবী ইশরাত হাসানের হাতে এই পুরস্কার তুলে দেন। এ সময় সঙ্গে ছিলেন প্রো-বোনো কমিটির কো-চেয়ার ওডিটি গেলডেনহোয়েস।

আইনজীবী ইশরাত হাসান বলেন, বাংলাদেশে নারী ও শিশুদের আইনি সুরক্ষার লড়াইয়ের প্রতিদানস্বরূপ আমাকে এই পুরস্কার দেওয়া হয়েছে। আন্তর্জাতিক অঙ্গনে এই স্বীকৃতি আমাদের দেশের জন্য বিশাল অর্জন বলে আমি মনে করি।

ads

অ্যাওয়ার্ড অনুষ্ঠানে আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশনের সভাপতি হোরাসিও বার্নাডে নেটো বলেন, আইনজীবী ইশরাত হাসান আইবিএ প্রোবোনো অ্যাওয়ার্ড পাওয়ায় আমি অত্যন্ত আনন্দিত। বাংলাদেশের নারী ও শিশুদের অধিকার আদায়ে তার অক্লান্ত প্রচেষ্টা ভবিষ্যৎ প্রজন্ম স্মরণ রাখবে। শিশুদের মাতৃদুগ্ধ পানকালে মায়েদের প্রাইভেসি নিশ্চিত করার জন্য জনবহুল স্থানগুলোতে ব্রেস্টফিডিং রুম স্থাপনের বিষয়টি বাংলাদেশের সমাজ ব্যবস্থায় অভূতপূর্ব এবং প্রশংসনীয় উন্নতি। ইশরাত হাসানের মতো আইনজীবীদের উৎসর্গ এবং নি:স্বার্থ প্রচেষ্টায় বিশ্ব আরো উন্নত এবং বাসযোগ্য হবে।

আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশনের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, জনস্বার্থে আইনজীবী ইশরাত হাসানের অনেক কাজ রয়েছে।

২০২০ সালের অক্টোবর মাসে আন্তর্জাতিক প্রো-বোনো অ্যাওয়ার্ডের জন্য সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসানকে মনোনীত করা হয়। আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশন তাকে এই অ্যাওয়ার্ডের জন্য মনোনীত করে।

বিশ্বের ৮০ হাজার আইনজীবী, ১৯০টি বার অ্যাসোসিয়েশন এবং ল’সোসাইটি আন্তর্জাতিক বার অ্যাসোসিয়েশনের সদস্য। ১৯৪৭ সালে প্রতিষ্ঠিত এই আন্তর্জাতিক সংগঠনের সদর দফতর লন্ডনে।

ad

পাঠকের মতামত