46684

আমিরাতে বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠান উদ্বোধনী অনুষ্ঠানে রাষ্ট্রদূত

প্রবাস ডেস্ক: আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর বলেছেন, আরব আমিরাতে প্রবাসী বাংলাদেশিরা তাদের ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ করছেন। তবে বিদেশের মাটিতে ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলার পাশাপাশি দেশেও ব্যাপকভাবে বিনিয়োগ করার আহবান জানান তিনি। বিগত ছয় মাস ধরে আরব আমিরাতে বাংলাদেশিদের ব্যবসা প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে। সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আমিরাতে প্রবাসী বাংলাদেশিরা তাদের ব্যবসা সম্প্রসারণের লক্ষ্যে নতুন নতুন ব্যবসা শুরু করেছেন। তাছাড়া অনেক প্রবাসী বাংলাদেশি রয়েছেন যারা ডাক্তার, ইঞ্জিনিয়ার ও শিক্ষাবিদ। তারা রিটায়ার্ড করার পর এ দেশটিতে ব্যবসা-বাণিজ্যের মাধ্যমে দীর্ঘদিন থাকার লক্ষ্যে এবং গোল্ডেন ভিসা প্রাপ্তির বন্দোবস্ত করছেন।

তিনি বলেন, সারা পৃথিবীতে দুবাই এখন বিনিয়োগ কেন্দ্র হিসেবে আত্মপ্রকাশ করেছে এবং নিরাপত্তার বিষয়টি এখানে অনেক শক্তিশালী। এ সমস্ত কারণে অন্য দেশ থেকেও আমাদের প্রবাসী বাংলাদেশিরা এ দেশটিতে এসে তাদের ব্যবসা-বাণিজ্য শুরু করছেন।

ads

তিনি বলেন, উত্তর আমেরিকা, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড এসব জায়গায় আমাদের যে সমস্ত প্রবাসী বাংলাদেশি রয়েছেন তাদের অনেকেরই দ্বৈত নাগরিকত্বের সুবিধা রয়েছে। আবার ফ্রান্সসহ অন্যান্য দেশেও অনেক বাংলাদেশি রয়েছেন যারা প্রচুর অর্থবৈভবের মালিক। তারা সেখান থেকে এ দেশটিতে এসেও বিনিয়োগ করছেন। গত শুক্রবার সন্ধ্যা সাড়ে ৭টায় আরব আমিরাতের আজমানের নয়া সানাইয়ায় লাকি রাউন্ডবোর্ড সংলগ্ন বাংলাদেশি মালিকানাধীন আল-বোরাক গ্রুপের প্রতিষ্ঠান এক্সিলেন্স জেনারেল ট্রেডিং এলসি ও আল-বোরাক গার্মেন্টস সাবলিমেশন প্রিন্টিং নামে দু’টো প্রতিষ্ঠান উদ্বোধন শেষে অনুষ্ঠানের সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত এসব কথা বলেন।

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মোহাম্মদ মাজহারুল ইসলাম মাহাবুবের সভাপতিত্বে ও নাজমুল হকের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দুবাই ও উত্তর আমিরাতে নিযুক্ত বাংলাদেশের কনসাল জেনারেল বিএম জামাল হোসাইন, জনতা ব্যাংক আবুধাবির সিইও কামরুজ্জামান, আল-আইন বাংলাদেশ সমিতির সভাপতি শেখ ফরিদ আহমেদ সিআইপি, বাংলাদেশ সমিতি শারজাহ’র সভাপতি এম এ বাশার, প্রতিষ্ঠানটির পরিচালক বিশিষ্ট নারী উদ্যোক্তা মিসেস শেফালী আক্তার আঁখি ও বাংলাদেশি কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গসহ আরো অনেকে।

ads
ad

পাঠকের মতামত