46310

রিয়ালের হোম গ্রাউন্ড বার্নাব্যু ঘুরে দেখলেন মমতা

স্পোর্টস ডেস্ক: বর্তমানে স্পেন সফরে রয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ সফরে অনেকটাই খোশমেজাজে রয়েছেন তিনি। কখনো শাড়ি পরে রাস্তায় জগিং করছেন আবার কখনো বা পিয়ানোতে সুর তুলছেন। এবার স্পেনের ঐতিহ্যবাহী ফুটবল ক্লাব রিয়াল মাদ্রিদের হোম গ্রাউন্ড ঘুরে দেখলেন তিনি।

শনিবার (১৬ সেপ্টেম্বর) রিয়ালের হোম গ্রাউন্ড সান্তিয়াগো বার্নাব্যুতে যান মমতা। এসময় তার সঙ্গে উপস্থিত ছিলেন ভারত জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। বার্নাব্যুর মিউজিয়ামে তারা রিয়ালের অর্জিত বিভিন্ন ট্রফি, সংগ্রহশালায় রাখা স্টেডিয়ামের রেপলিকা ও অন্যান্য সরঞ্জাম ঘুরে দেখেন।

ads

তারপরেই সৌরভকে নিয়ে চলে যান গ্যালারিতে। রিয়ালের স্টেডিয়ামটি নতুনভাবে তৈরি করা হয়েছে। আধুনিক ছাদ, বসার আসন এমনকি মাঠও নতুনভাবে তৈরি।

কোনো অনুষ্ঠানের সময়ে মাঠ যাতে নষ্ট না হয়, মাঠের ঘাসের স্তর সরিয়ে তার নিচে প্ল্যাটফর্মের ব্যবস্থাও আছে। সব দেখে কলকাতায় এ ধরনের স্টেডিয়াম করা যায় কি না, তা নিয়েও আলোচনা করেন মুখ্যমন্ত্রী।

ads

পরে রিয়ালের স্টোর থেকে একটি বল কিনে সৌরভকে উপহার দেন মমতা। পরে বলেন, বাংলার রক্তেও মিশে রয়েছে ফুটবল। ক্রিকেট এবং অন্যান্য খেলাও রয়েছে। এখানে এসে পরিকাঠামো দেখে খুব ভালো লাগল।

একই দিন মাদ্রিদে ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ইন স্পেনের (আইই) প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন পশ্চিমবঙ্গের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, রাজ্যের শিল্প ও বাণিজ্য দপ্তরের প্রধান সচিব বন্দনা যাদব। এদিন স্টুডেন্ট এক্সচেঞ্জের সুযোগ থেকে দুই দেশের শিক্ষা ও সংস্কৃতির আদান-প্রদানসহ একাধিক বিষয়ে আলোচনা হয়। একইসঙ্গে চাকরি সংক্রান্ত প্রশিক্ষণের বিষয়েও কথা হয় দুই দেশের প্রতিনিধিদের।

ad

পাঠকের মতামত