45836

সৌদিকে ইসরায়েলি প্রধানমন্ত্রীর ধন্যবাদ

আন্তর্জাতিক ডেস্ক: ভারত মহাসাগরের দ্বীপ দেশ সেশেলস থেকে ইসরায়েলিদের বাড়ি নিয়ে যাওয়া একটি বিমান তেল আবিবে ফিরে যাওয়ার আগে সৌদি আরবে জরুরি অবতরণে বাধ্য হয়। ইসরায়েলি বিমানকে সৌদি ভূখণ্ডে নামতে দেওয়ায় রিয়াদের ভূয়সী প্রশংসা করেছে তেল আবিব, জানিয়েছে ধন্যবাদ।

সৌদি আরব ও ইসরায়েলের মধ্যে বৈরিতা দীর্ঘদিনের। সাম্প্রতিক সময়ে যুক্তরাষ্ট্র তাদের মধ্যে মধ্যস্ততা করার চেষ্টায় মেতে আছে। আল জাজিরা খবরে বলা হয়, ফ্লাইটটি মঙ্গলবার তেল আবিবে অবতরণ করার পর ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বিষয়টিকে দারুণভাবে নেন। বিষয়টিকে সম্পর্ক উন্নয়নের পদক্ষেপ হিসেবে দেখছেন তিনি।

ads

রেকর্ড করা একটি ভিডিওতে নেতানিয়াহু বলেন, ‘আমি ইসরায়েলি যাত্রীদের প্রতি সৌদি কর্তৃপক্ষের উষ্ণ মনোভাবের প্রশংসা করি। তারা দুর্দশায় ছিলেন। আমি উত্তম প্রতিবেশীর প্রশংসা করি। তাদের ধন্যবাদ জানাই। ’

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, যাত্রীরা জেদ্দার একটি বিমানবন্দর হোটেলে রাত কাটিয়েছে। পরে একটি বিকল্প বিমানে তাদের ফেরত পাঠানো হয়।

ads

ত্রুটির বিষয়ে মন্তব্য করেনি এয়ারবাস এ৩২০ কর্তৃপক্ষ।

গত বছরের জুলাইয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সৌদি সফরের সময় ইসরায়েলি ওভারফ্লাইটের ওপর নিষেধাজ্ঞা তুলে নেয় রিয়াদ। ইসরায়েলি মিডিয়ার সঙ্গে সাক্ষাত্কারে বিমানের যাত্রীরা জানান, জেদ্দায় তাদের অভিজ্ঞতা আনন্দদায়ক ছিল।

উপসাগরীয় এবং আরব দেশগুলোর ২০২০ সালে একটি চুক্তির অংশ হিসেবে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার পদক্ষেপ নিলেও এই তালিকায় নেই সৌদি আরব। জেদ্দায় ইসরায়েলি যাত্রীদের এমন অভ্যর্থনা দেশ দুটির মধ্যে সম্পর্কের নতুন মাত্রা যোগ করবে বলে মনে করছেন অনেকে।

সূত্র: আল জাজিরা

ad

পাঠকের মতামত