45129

‘আমি নির্দোষ’, আদালত থেকে বেরিয়ে ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক: ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ফলাফল উল্টে দেওয়ার অভিযোগের ব্যাখ্যা দিতে বৃহস্পতিবার ফেডারেল আদালতে হাজির হন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ দিন আদালতের কাছে নিজের বিরুদ্ধে আনীত সব অভিযোগ অস্বীকার করে নির্দোষ দাবী করেছেন তিনি।

স্থানীয় সময় বিকেলে ওয়াশিংটন ডিসির ব্যারেট প্রিটিম্যান ইউনাইটেড স্টেটস কোর্টহাউজে নির্বাচনের ফলাফলে হস্তক্ষেপের শুনানি হয়। ট্রাম্পের বক্তব্য শোনার কিছুক্ষণ পর বিচারক মামলার পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন ২৮ আগস্ট।

ads

আদালত থেকে বেরিয়ে ভার্জিনিয়ার টারমা বিমানবন্দরে দাঁড়িয়ে ট্রাম্প বলেন, ‘এ ধরনের ঘটনা রাজনৈতিভাবে প্রতিপক্ষের প্রতি নিপীড়ন। আমেরিকায় এমন ঘটনার কথা কখনই ছিল না।’

ট্রাম্পের বিরুদ্ধে আনা অভিযোগ পড়ে শোনান বিচারক মোক্সিলা উপাধ্যায়। এসব প্রমাণিত হলে তার কত বছরের সাজার মুখোমুখি হতে পারেন তাও জানানো হয়। কিন্তু ট্রাম্প বলেছেন, তিনি নির্দোষ।

ads

আদালতে হাজির হওয়ার আগে ধারণা করা হচ্ছিল ট্রাম্পকে গ্রেফতার করা হতে পারে। অবশ্য এদিন সরকার পক্ষের কৌশুলিরা তাকে আটকের আবেদন জানাননি।

ট্রাম্পের বিরুদ্ধে চারটি ফৌজদারি অপরাধ রয়েছে। তৃতীয় ফৌজদারি মামলাটি হলো- একজন পর্ন তারকাকে ঘুষ দেওয়ার বিষয়টি গোপন রাখার জন্য তথ্য জাল করেছিলেন। অন্যটি ফ্লোরিডার নিজের রিসোর্টে সরকারি স্পর্শকাতার নথি গোপন করে কাছে রেখেছিলেন। এ নিয়ে গত মার্চে ব্যাপক আলোচনা সৃষ্টি হয়। তার বাড়িতে অভিযান চালায় এফবিআই।

এমন সময় তার বিরুদ্ধে অভিযোগ আনা হলো, যখন ২০২৪ সালের নির্বাচনে প্রার্থী হওয়ার লড়াইয়ে রিপাবলিকান মনোনীত প্রার্থী হিসেবে এগিয়ে রয়েছেন। ট্রাম্পের অভিযোগ, আসন্ন প্রেসিড্নেট নির্বাচনকে কেন্দ্র করে বাইডেন প্রশাসন তার বিরুদ্ধে লেগেছে।

সূত্র: আল জাজিরা

ad

পাঠকের মতামত