44694

এটিএম শামসুল হকের মৃত্যুবার্ষিকীতে দোয়া মাহফিল

নিউজ ডেস্ক: সাবেক সচিব, জনপ্রশাসন সংস্থার কমিশনের সাবেক চেয়ারম্যান ও মুনসেফ কোয়াটার ডায়বেটিক হসপিটালের দাতা ও প্রতিষ্ঠাতা এটিএম শামছুল হক সাহেবের মৃত্যু বার্ষিকী উপলক্ষে দোয়া ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২০ জুলাই) দুপুরে নগরীর মুন্সেফ কোয়াটারে নির্মানাধীন খায়রুননেছা মেডিকেল কলেজ হাসপাতালে এ অনুষ্ঠানের আয়োজন করে কুমিল্লা শহর ছাএলীগের সাবেক সভাপতি ও তরুণ ব্যবসায়ী কাজী শারমীন আওয়াল বাপ্পি।

দোয়া মোনাজাতে নগরীর একটি এতিমখানার শিশুরা অংশ গ্রহণ করে।

ads

এ সময় এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গসহ রাজনৈতিক নেতৃবৃন্ধরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, গত বছরের (২০ জুলাই) সকাল সাড়ে ৯টার দিকে রাজধানীর বারডেম জেনারেল হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন এটিএম শামছুল হক। তিনি স্ত্রী, তিন কন্যাসহ অসংখ্য আত্মীয়-স্বজন ও গুণগ্রাহী রেখে গেছেন।

ads

এটিএম শামসুল হক কুমিল্লার আদর্শ সদর উপজেলার শিমপুর গ্রাম জন্মগ্রহণ করেন। তার কর্মজীবন শুরু হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের শিক্ষক হিসেবে। এই বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে বিএ (অনার্স), আন্তর্জাতিক সম্পর্কে এমএ, এবং এলএলবি ডিগ্রি লাভ করার পর তিনি আমেরিকার পেনসিলভেনিয়া ও যুক্তরাজ্যের কেম্ব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যায়ন করেন।

এটিএম শামসুল হক প্রাক্তন সিএসপি (সিভিল সার্ভিস অব পাকিস্তান) এর সদস্য হিসেবে বাংলাদেশ সরকারের কয়েকটি মন্ত্রণালয়ের সচিব ছিলেন। তিনি আট বছর আন্তঃসরকারি প্রতিষ্ঠান এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সমন্বিত পল্লী উন্নয়ন কেন্দ্র সিরডাপ’র মহাপরিচালকের দায়িত্ব পালন করেন। এছাড়াও কেবিনেট মন্ত্রীর পদমর্যাদায় তিন বছর বাংলাদেশ সরকারের পার্কের (পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন রিফরম কমিশন) চেয়ারম্যান পদে অধিষ্ঠিত ছিলেন।

তিনি বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা ছিলেন এবং নৌকা প্রতীকে কুমিল্লা সদর আসনে সংসদ সদস্য পদে ১৯৯৬ ও ২০০১ সালে দুইবার প্রতিদ্বন্ধিতা করেন।

এটিএম শামসুল হক নিজ গ্রাম শিমপুরে তার বাবার নামে স্থাপন করেন আনসার আলী ভকেশনাল ট্রেনিং ইনন্সিটিউট। কুমিল্লা শহরের মুন্সেফ কোয়ার্টারে নিজেদের প্রায় ১২৫ শতক জায়গা দিয়ে দেন মায়ের নামে খায়রুননেছা মেডিকেল কলেজ হাসপাতাল নির্মাণের জন্য, যা বর্তমানে নির্মাণাধীন। এছাড়াও এই গুণীব্যক্তি, বিংশ শতাব্দীর শেষ ছয় দশকের পাকিস্তান ও বাংলাদেশের সামাজিক, রাজনৈতিক ও অর্থনৈতিক রেখাচিত্র সংবলিত আত্মজীবনীমূলক গ্রন্থ মোজাইক অব মেমোরিজ এবং সিলেক্টেড প্রভার্বস অ্যান্ড কোটেশনস গ্রন্থের রচিয়তা।

ad

পাঠকের মতামত