44690

মার্কিন দূতাবাস ও সিসিএন বিশ্ববিদ্যালয়ের আয়োজনে যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষা বিষয়ক সেমিনার

নিউজ ডেস্ক: ঢাকাস্থ মার্কিন দূতাবাস এবং সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের আয়োজনে কুমিল্লায় হায়ার এডুকেশন এন্ড এক্সচেঞ্জ অপরচুনিটি ইন দ্যা ইউনাইটেড স্টেট অব আমেরিকা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকালে কুমিল্লার কোটবাড়ির নির্মল প্রাকৃতিক পরিবেশে ঘেরা লাল মাটির পাহাড়ের পাদদেশে অবস্থিত সিসিএন ক্যাম্পাসে ওই সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন ইউএস এম্বাসি ঢাকার পাবলিক ডিপ্লোমেসি অফিসার ব্রেনান ফ্লানিগান (ব্রেন)।

ads

সিসিএন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাস্ট্রিজের সভাপতি ড. তারিকুল ইসলাম চৌধুরীর সভপতিত্বে উচ্চ শিক্ষার সুযোগ-সুবিধা, আবেদন পদ্ধতি সহ বিভন্ন বিষয় নিয়ে আলোচনা রাখেন পাবলিক এনগেজমেন্ট স্পেশালিস্ট রাইহানা সুলতানা, এডুকেশন ইউএসএ এডভাইজার মুহাম্মদ সোহেল ইকবাল, ইংলিশ ল্যাঙ্গুয়েজ প্রোগ্রাম লিডার শাওন কর্মকার।

ইউএস এম্বাসি ঢাকার পাবলিক ডিপ্লোমেসি অফিসার ব্রেনান ফ্লানিগান (ব্রেন) সিসিএন বিশ্ববিদ্যালয়ের প্রাকৃতিক পরিবেশ দেখে মুগ্ধ হন এবং ভূয়সী প্রসংশা করেন। তিনি বাংলাদেশী শিক্ষার্থীদের আমেরিকার উচ্চ শিক্ষা গ্রহণের আহবান জানান। তিনি বলেন আমেরিকায় চার হাজারেরও বেশি বিশ্ববিদ্যালয় রয়েছে। বাংলাদেশের এক মিলিয়নের বেশী শিক্ষার্থী আমেরিকার উচ্চ শিক্ষা গ্রহণ করেছে।

ads

পাবলিক এনগেজমেন্ট স্পেশালিস্ট রাইহানা সুলতানা বলেন, মেধাবীরা চাইলেই বিনা খরচে আমেরিকায় ফুল ফান্ড স্কলারশীপ নিয়ে পড়ালেখা করে আসতে পারেন। আমেরিকায় স্টাডি গ্যাপ হিসেব করা হয়না। যেকোন বয়সে আমেরকিায় পড়ালেখা করতে পাড়া যায়। শিক্ষকদের জন্য জনপ্রিয় ফুলব্রাইট স্কলারশীপ ব্যবস্থার বিষয়েও অবহিত করেন তিনি। তিনি আরো জানান ইউএস এম্বাসি ঢাকার আয়োজনে আগামি ৮ সেপ্টেম্বর চট্টগ্রামে এবং ৯ সেপ্টেম্বর ঢাকায় হায়ার এডুকেশন নিয়ে মেলা অনুষ্ঠিত হবে।

মেলায় আমেরিকার ৩৫টিরও বেশী বিশ্ববিদ্যালয় অংশগ্রহণ করবে।

ad

পাঠকের মতামত