44488

মার্কিন সিনেটের ১৯১ বছরের যে রেকর্ডে ভাগ বসালের কামালা হ্যারিস

আন্তর্জাতিক ডেস্ক: যুক্তরাষ্ট্রের ইতিহাসে প্রথম নারী এবং প্রথম অশ্বেতাঙ্গ হিসেবে ভাইস প্রেসিডেন্ট হওয়ার গৌরব অনেক আগেই করেছেন কামালা হ্যারিস। এবার মার্কিন সিনেটে এমন একটি রেকর্ডে ভাগ বসিয়েছেন তিনি যা প্রায় ১৯১ বছরের পুরনো। দ্বিতীয় ভাইস প্রেসিডেন্ট হিসেবে কামালা মার্কিন সিনেটে কোনো বিল পাশের ক্ষেত্রে ‘টাইব্রেকিং’ ভোট দিয়েছেন।

বার্তা সংস্থা এপির প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার (১২ জুলাই) কামালা হ্যারিস ৩১তম বারের মতো টাইব্রেকিং ভোট হিসেবে নিজের ভোট প্রদান করেন। এর মধ্য দিয়েই তিনি ১৯১ বছরের রেকর্ডে ভাগ বসান।

ads

মার্কিন সিনেটে সদস্য সংখ্যা ১০০ জন হলেও পদাধিকার বলে কামালা হ্যারিস প্রয়োজনে ভোটাধিকার প্রয়োগ করতে পারেন। তাই দেশটিতে ভাইস প্রেসিডেন্টকে অনেক সময় ‘১০১ তম সিনেটর’ বলেও আখ্যা দেয়া হয়।

বুধবার কামালা হ্যারিস ৩১তম বারের মতো তার ভোটাধিকার প্রয়োগ করে টাইব্রেকারের ভূমিকা পালন করেছেন। এর ফলে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ‘ইকুয়াল এমপ্লয়মেন্ট অপরচুনিটি কমিশনের’ কমিশনার হিসেবে মনোনয়ন পেয়েছে কালপানা কোটাগাল। এর আগে, ১৮২৫ থেকে ১৮২৯ সাল পর্যন্ত ভাইস প্রেসিডেন্ট থাকাকালে জন সি. ক্যালহুন ৩১ বার টাইব্রেকিং ভোট দিয়েছিলেন সিনেটে।

ads

নতুন রেকর্ড গড়ার পর কামালা হ্যারিস সাংবাদিকদের বলেন, ‘এটি একটি দারুণ মুহূর্ত এবং আমি মনে করি, এখনও করার অনেক কিছুই বাকি রয়েছে।’ তিনি আরও বলেন, ‘আমরা মা আমাকে আশীর্বাদ করে বলেছিলেন, আমি হয়তো একদিন এমন কিছু কাজ করব যেখানে আমি প্রথম হবো।’

ক্যালহুন এবং কামালা উভয়ই মাত্র আড়াই বছরে ৩১ বার টাইব্রেকিং ভোট দেন। অবশ্য কামালার এই অর্জনের পেছনে সিনেটে দুই দলের অবস্থান বড় অবদান রেখেছে। সিনেটে মাত্র একটি আসনের ব্যবধানে বিরোধীদল রিপাবলিকান পার্টি থেকে এগিয়ে রয়েছে ক্ষমতাসীন রিপাবলিকান পার্টি।

ad

পাঠকের মতামত