44163

কুমিল্লায় উল্টো রথযাত্রায় লাখো ভক্তের ঢল

নিউজ ডেস্ক: আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইসকন) কুমিল্লার আয়োজনে মঙ্গলবার (২৭ জুন) বিকেলে কুমিল্লার ঐতিহ্যবাহী শ্রী শ্রী জগন্নাথ বলদেব সুভদ্রা দেবীর উল্টো রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হয়। এতে গুরিগুরি বৃষ্টি উপেক্ষা করে লাখো ভক্ত-দর্শণ্যার্থীর ঢল নামে।

কুমিল্লা মহেশাঙ্গণ ঈশ্বর পাঠশালায় বিকেল ৩টায় উল্টো রথযাত্রার শুভ উদ্বোধন করেন পশ্চিম ত্রিপুরা আগরতলা সদস্য ত্রিপুরা উপজাতি এলাকা স্ব-শাসিত জেলা পরিষদ এর মহারাজা ত্রিপুরা শ্রী প্রদ্যুত বিক্রম কিশোর দেববর্মন এবং বিশেষ অতিথি ছিলেন কুমিল্লা সদর দক্ষিণ উপজেলা নির্বাহী অফিসার শুভাশিস ঘোষ, কুসিক ১১নং ওয়ার্ড কাউন্সিলর প্যানেল মেয়র (১) হাবিবুর আল আমিন সাদী এবং প্রধান আলোচক ছিলেন- শ্রী শ্রী জগন্নাথদেবের মন্দির ইসকন কুমিল্লার প্রধান উপদেষ্টা শ্রীমান সদাশিব সিংহ দাস ব্রহ্মচারী, গীতা পাঠ করবেন ইসকন কুমিল্লার সহ-সভাপতি শ্রীমান ভদ্র নিমাই দাস ব্রহ্মচারী এবং শুভেচ্ছা বক্তব্য রাখেন- শ্রী শ্রী জগন্নাথদেবের মন্দির ইসকন কুমিল্লার উপদেষ্টা পরিষদের সদস্য কুমিল্লা জেলা জিপি সিনিয়র এডভোকেট তপন বিহারী নাগ ও জগন্নাথদেবের মন্দির ইসকন কুমিল্লার উপদেষ্টা পরিষদের সদস্য স্বপন কুমার ঘোষ এবং স্বাগত বক্তব্য রাখেন শ্রী শ্রী জগন্নাথদেবের মন্দির ইসকন কুমিল্লার উপদেষ্টা পরিষদের সদস্য ডা: পরিমল চন্দ্র দেবনাথ (প্রাণ বলদেব দাস)। ওই অনুষ্ঠানে সভাপতিত্ব করেন- শ্রী শ্রী জগন্নাথদেবের মন্দির ইসকন কুমিল্লার সভাপতি শ্রীমান সুদর্শন জগন্নাথ দাস ব্রহ্মচারী।

ads

জানা যায়- সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথদেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথদেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।

ads
ad

পাঠকের মতামত