43140

কুমিল্লায় বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালিত

নিউজ ডেস্ক: নানা কর্মসূচীর মধ্য দিয়ে কুমিল্লায় পালিত হয়েছে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস। সাংবাদিক কল্যাণ পরিষদ, কুমিল্লা এই দিবস পালন করেছে। ওয়াল্ড প্রেস ফিডম ডে র এবারের প্রতিপাদ্য বিষয় ছিল ডিজিটাল অবরোধে সাংবাদিকতা। দিবসটি উপলক্ষে আলোচনা সভা, নিহত, আহত ও অসুস্থ্য সাংবাদিকদের জন্যে মিলাদ ও দোয়া এবং অনুসন্ধানী সাংবাদিকতায় অবদানের জন্যে চার সাংবাদিককে সম্মননা প্রদান করা হয়।

বুধবার (৩ মে) বিকেলে কুমিল্লা নগরীর গর্জন খোলাস্থ দৈনিক বাংলার আলোড়ন পত্রিকা ভবনে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সভাপতি বীরমুক্তিযোদ্ধা জহিরুল হক দুলাল। প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন, সাংবাদিক কল্যাণ পরিষদ কুমিল্লার প্রধান উপদেষ্টা ও কুমিল্লা প্রেসক্লাবের সহ সভাপতি মোঃ রফিকুল ইসলাম।

ads

সাংবাদিক কল্যাণ পরিষদ কুমিল্লার সভাপতি ওমর ফারুকী তাপসের সঞ্চালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সভাপতি প্রবীণ সাংবাদিক আবুল হাসানাত বাবুল, কুমিল্লা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাইয়িদ মাহমুদ পারভেজ, কুমিল্লা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক দৈনিক ইনকিলাব পত্রিকার ষ্টাফ রিপোর্টার সাদিক হোসেন মামুন, বাংলাদেশ সাংবাদিক সমিতি কুমিল্লা জেলা শাখার সভাপতি ইয়াসমিন রীমা, কুমিল্লা প্রেসক্লাবের যুগ্ন সাধারণ সম্পাদক বাহার রায়হান, কুমিল্লা প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক নিউজ টুয়েন্টি ফোর এর জেলা প্রতিনিধি হুমায়ুন কবীর জীবন, দৈনিক সমাজ কণ্ঠ পত্রিকার সম্পাদক ও প্রকাশক জসিম উদ্দিন চাষী, দৈনিক কুমিল্লার আলো পত্রিকার সম্পাদক ও প্রকাশক জসিম উদ্দিন কনক, সমতটের কাগজ পত্রিকার সম্পাদক জামাল উদ্দিন জামাল, দৈনিক কালের কণ্ঠ পত্রিকার প্রতিনিধি আবদুর রহমান, কলামিস্ট ডাঃ আবদুল আউয়াল, নবাব ফয়জুন্নেছা ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক আজাদ সরকার লিটন, পাঠাগার আন্দোলন বাংলাদেশ এর সমন্বয়ক ইমাম হোসাইন, সুজন কুমিল্লার যুগ্ন সাধারণ সম্পাদক শাহানা হক।

সভার শুরুতে দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন সাংবাদিক কল্যাণ পরিষদ কুমিল্লার সাধারণ সম্পাদক মোঃ মনির হোসেন। আলোচনা সভায় বক্তারা অভিমত ব্যক্ত করে বলেন জাতিসংঘ সংস্থা ইউনেস্কোর মতে- অবাধ, মুক্তচিন্তা এবং মতপ্রকাশের অধিকার হচ্ছে মানবাধিকারের মূল কথা। এরই মধ্যে সংবাদপত্র ও মতপ্রকাশের স্বাধীনতায় ডিজিটাল নিরাপত্তা আইন (ডিএসএ) একটি ভীতি তৈরি করেছে, যা সংবিধানের মৌলিক অধিকারেরও পরিপন্থী। এছাড়া স্বাধীন মতপ্রকাশকে বাধাগ্রস্ত করে এমন আইন থাকা উচিত নয়।

ads

সারাদেশে নিহত, আহত ও অসুস্থ্য সাংবাদিকদের জন্যে এবং সাংবাদিকদের প্রয়াত মা বাবার জন্যে মিলাদ ও দোয়া পরিচালনা করেন দৈনিক আমাদের নতুন সময় পত্রিকার প্রতিনিধি মাওলানা আবু হানিফ।

অনুষ্ঠানের শেষ অংশে কুমিল্লায় অনুসন্ধানী সাংবাদিকতায় বিশেষ অবদান রাখায় ইনকিলাব পত্রিকার ষ্টাফ রিপোর্টার সাদিক হোসেন মামুন, দৈনিক আমাদের সময় পত্রিকার ষ্টাফ রিপোর্টার সাইয়িদ মাহমুদ পারভেজ,দৈনিক আমাদের কুমিল্লা পত্রিকার ব্যবস্থাপনা সম্পাদক শাহাজাদা এমরান, ও টিভি সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য নিউজ টুয়েন্টি ফোর এর জেলা প্রতিনিধি হুমায়ূন কবির জীবনকে সম্মননা স্মারক ক্রেষ্ট প্রদান করা হয়।

ad

পাঠকের মতামত