43137

কুমিল্লা অঞ্চলের ১৩ সংসদীয় আসনের শুনানি চলছে ইসিতে

নিউজ ডেস্ক: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে কুমিল্লা অঞ্চলের চার জেলার ১৩ সংসদীয় আসনের সীমানা নির্ধারণ করতে বসেছে কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশন।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সকালে ১০টায় প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে সীমানা নির্ধারণ সংক্রান্ত শুনানি শুরু হয়েছে।

ads

ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনের শুনানি দিয়ে সীমানা নির্ধারণ সংক্রান্ত শুনানি শুরু করেছে বর্তমান কমিশন। দ্বাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে ৩৮ সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণের ওপর যে ১৮৬টি আবেদন জমা পড়েছে, সেগুলোর ওপর চার ধাপে শুনানি করবে ইসি। রাজশাহী অঞ্চলের যে আবেদন সেগুলো শুনানির তারিখ ৭ মে। ময়মনসিংহ-ফরিদপুর-ঢাকা অঞ্চলের শুনানি ১১ মে। আর বরিশাল, খুলনা ও চট্টগ্রাম অঞ্চলের আবেদন নিষ্পত্তির শুনানি হবে ১৪ মে।

বিদায়ী নুরুল হুদা কমিশনের রেখে যাওয়া সংসদীয় আসনের সীমানা গত ২৬ ফেব্রুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের খসড়া সীমানা হিসেবে গেজেট প্রকাশ করে কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন কমিশন। নির্বাচন কমিশনের পক্ষ থেকে বলা হয়, ১৯ মার্চ পর্যন্ত সংক্ষুব্ধরা এ বিষয়ে আবেদন করতে পারবেন। সীমানাসংক্রান্ত প্রাপ্ত আবেদনের শুনানি শেষে জুনের মধ্যে সীমানা চূড়ান্ত করতে চায় কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন।
সীমানার আপত্তি নিয়ে সবচেয়ে বেশি ৮৩টি আবেদন জমা পড়েছে কুমিল্লা অঞ্চল থেকে। রাজশাহী থেকে ৪৪টি, বরিশাল থেকে ২৯টি, ঢাকা অঞ্চল থেকে ১৮টি আবেদন জমা পড়েছে। এ ছাড়া খুলনা ও ফরিদপুর অঞ্চল থেকে ৫টি করে আবেদন পড়েছে। তবে সিলেট ও রংপুর অঞ্চল থেকে কোনো আবেদনই জমা পড়েনি।

ads

কুমিল্লা অঞ্চলের ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনে বিপক্ষে ২টি আর পক্ষে ৪টি আবেদন জমা পড়েছে।

কুমিল্লা-১ ও কুমিল্লা-২ আসনে বিপক্ষে ৪৯, পক্ষে ১২টি আবেদন জমা পড়েছে। কুমিল্লা-৮ ও কুমিল্লা-৯ আসনে বিপক্ষে ৩টি আবেদন এবং কুমিল্লা-১০ আসনে ৮টি আবেদন বিপক্ষে জমা পড়েছে। নোয়াখালী-১ ও নোয়াখালী-২ আসনে ৪টি আবেদন বিপক্ষে জমা পড়েছে। এছাড়া চাঁদপুরের ১ , ২, ৩, ৪, ৫ প্রত্যেকটি আসনে বিপক্ষে ১টি করে আবেদন জমা পড়েছে।

ad

পাঠকের মতামত