41583

শেষ মিনিটে এমবাপ্পের গোলে পিএসজির জয়

স্পোর্টস ডেস্ক: কিলিয়ান এমবাপ্পের শেষ মুহূর্তের গোলে শনিবার (১১ মার্চ) লিগ ওয়ানের ম্যাচে ব্রেস্টকে ২-১ গোলে হারিয়েছে করেছে পিএসজি। এই জয় কিছুটা হলেও চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলতে বায়ার্ন মিউনিখের কাছে পরাজিত হয়ে বিদায়ের হতাশা থেকে পিএসজিকে রক্ষা করেছে।

শনিবার (১১ মার্চ) ব্রিটানি সফরে ৩৭ মিনিটে কার্লোস সোলারের গোলে এগিয়ে গিয়েছিল পিএসজি। ব্রেস্ট গোলরক্ষক মার্কো বিজোট এমবাপ্পের শট রুখে দিলে ফিরতি শটে সোলার বল জালে জড়ান। ব্রেস্ট এখনো রেলিগেশন খরা এড়ানোর লড়াইয়ে রয়েছে। বিরতির আগে ফ্রাংক হোনোরাটের গোলে সমতায় ফিরে ব্রেস্ট। এই ম্যাচে এক পয়েন্ট আদায় করতে পারলে রেলিগেশন এড়ানোর ক্ষেত্রে একধাপ এগিয়ে যেতে পারতো ব্রেস্ট। কিন্তু লিওনেল মেসির থ্রু বলে এমবাপ্পে শেষ মুহূর্তে গোল করে পিএসজিকে রক্ষা করেন। এই গোলের চার মিনিট আগে ব্রেস্ট মিডফিল্ডার হ্যারিস বেলকেবলাকে পিছন থেকে আঘাত করে হলুদ কার্ড দেখতে হয়েছিল এমবাপ্পেকে।

ads

কিছুটা ছন্দহীন পারফরমেন্স সত্বেও এই জয়ে পিএসজি নিকটতম প্রতিদ্বন্দ্বী মার্সেইর থেকে লিগ টেবিলে ১১ পয়েন্টের ব্যবধান বাড়িয়ে নিয়েছে। ম্যাচ শেষে সম্প্রচার চ্যানেল ক্যানাল প্লাসকে পিএসজির বস ক্রিস্টোফে গাল্টিয়ার বলেন, ‘সবাই হয়তো বলবে এটা খুবই কম ব্যবধানের জয়। কিন্তু জয় জয়ই। সবকিছু সবসময় নিখুঁত হয়না। আমরা অনেক সুযোগ পেয়েছি। শেষ মুহূর্তের গোলে আমরা জয়ী হয়েছি, এই বাস্তবতা লুকানোর কিছু নেই। বায়ার্নের বিরুদ্ধে পরাজয়ের তিন দিন পর এখানে এসে জয়ী হওয়াটা খুবই গুরুত্বপূর্ণ ছিল। আমরা শিরোপা লড়াইয়ে টিকে আছি। সবকিছু হয়তো আমাদের পক্ষে নেই, কিন্তু জয়টাই এই মুহূর্তে মূখ্য।’

কাতারি মালিকের অধীনে নবম ও লিগে ১১তম রেকর্ড শিরোপা জয়ের পথে সঠিকভাবেই এগিয়ে চলেছে পিএসজি। এই ম্যাচে নেইমরাসহ বেশ কিছু খেলোয়াড়কে ছাড়াই ব্রেস্টের মাঠে খেলতে নেমেছিল পিএসজি। দোহায় ডান গোঁড়ালির অস্ত্রোপচারের কারণে ব্রাজিলিয়ান সুপারস্টার অনুপস্থিত রয়েছেন। এবারের মৌসুমে বাকি সময়টাতে নেইমারের ফিরে আসার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে।

ads

বুধবার জার্মানিতে বায়ার্নের কাছে দ্বিতীয় লেগে ২-০ গোলের পরাজয়ের ম্যাচটি থেকে মূল দলে ফিরে আসা তিনজন খেলোয়াড়ের মধ্যে স্প্যানিশ মিডফিল্ডার সোলার অন্যতম। ভ্যালেন্সিয়ার সাবেক এই খেলোয়াড় ম্যাচের শুরুতেই পিএসজিকে এগিয়ে দেবার সুযোগ পেয়েছিলেন। কিন্তু মেসির অ্যাসিস্টে তার শক্তিশালী শট দারুণভাবে রক্ষা করেন বিজোট। কিন্তু ৩৭ মিনিটে সোলার আর কোন ভুল করেননি। ৪৩ মিনিটে রোমেইন ডেল কাস্তিরোর লম্বা পাসে সার্জিও রামোস ও টিমোথে পেম্বেলেকে কাটিয়ে হোনোরাট ব্রেস্টকে সমতায় ফেরান।

দ্বিতীয়ার্ধে বিজোট মেসির শট রুখে দেন। কিন্তু ডাচ এই গোলরক্ষক এমবাপ্পেকে আর আটকাতে পারেননি। এনিয়ে সব ধরনের প্রতিযোগিতায় পিএসজির হয়ে এই মৌসুমে ৩১ গোল করলেন ফরাসি এই সুপারস্টার। কানাডিয়ান জোনাথন ডেভিডের সাথে লিগ ওয়ানের পিএসজি সর্বোচ্চ ১৯ গোল করলেন এমবাপ্পে।

ad

পাঠকের মতামত