41418

তুরস্ক-আমিরাতের বড় বাণিজ্য চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক: দ্বিপাক্ষিক বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে একটি বিস্তৃত অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি স্বাক্ষর করেছে তুরস্ক ও সংযুক্ত আরব আমিরাত। তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান এ কথা বলেছেন।

ইস্তানবুলে অনুষ্ঠিত চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ভিডিও লিঙ্কের মাধ্যমে যুক্ত হয়ে বক্তৃতা করেন এরদোগান। এ সময় তিনি বলেন, ব্যাপক অর্থনৈতিক অংশীদারিত্ব চুক্তি দুই দেশের অর্থনৈতিক ও বাণিজ্য সম্পর্ককে একটি নতুন পর্যায়ে নিয়ে যাবে।

ads

তুর্কি নেতা আশা প্রকাশ করে বলেন, তিনি বিশ্বাস করেন যে, আগামী ৫ বছরে দুদেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ ২ হাজার ৫০০ কোটি ডলারে উন্নীত হবে।

দুই মুসলিম দেশের দীর্ঘ ৫০ বছরের সম্পর্ক শক্তিশালী ভিত্তির উপর প্রতিষ্ঠিত উল্লেখ করে এরদোগান বলেন, চুক্তির জন্য আমিরাতকে ধন্যবাদ। পণ্য ও পরিষেবার বাণিজ্যের বাধা দূর এবং আমাদের বিনিয়োগকারী এবং উদ্যোক্তাদের কার্যক্রম সহজতর করা হবে।

ads

‘এইভাবে আমরা শক্ত ভিত্তির উপর ইউরোপ থেকে উত্তর আফ্রিকা, রাশিয়া থেকে উপসাগর পর্যন্ত বিস্তৃত একটি অর্থনৈতিক সেতু (ব্রিজ) তৈরি করব,’ যোগ করেন তুর্কি নেতা।

এছাড়া গত ৬ ফেব্রুয়ারি দেশটির দক্ষিণ-পূর্বাঞ্চলীয় ১১টি রাজ্যে আঘাত হানা ভূমিকম্পের পর তুরস্কের প্রতি সমর্থন ও সহযোগিতার জন্য আমিরাতকে ধন্যবাদ দেন এরদোগান। তিনি বলেন, তুর্কি জাতি এই সাহায্যের কথা কখনও ভুলবে না।

ad

পাঠকের মতামত