41425

আদানি গ্রুপের প্রতি কৃতজ্ঞতা জানালেন অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক: অস্ট্রেলিয়ার সাবেক প্রধানমন্ত্রী টনি অ্যাবট আদানি গ্রুপের বিরুদ্ধে হিন্ডেনবার্গ রিসার্চের জালিয়াতির অভিযোগকে উড়িয়ে দিয়ে জানিয়েছেন, আদানি গ্রুপ অস্ট্রেলিয়ার প্রতি যে বিশ্বস্ততা দেখিয়েছে তাতে তিনি কৃতজ্ঞ।

এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

ads

টনি অ্যাবট বলেন, অভিযোগ করা সহজ, তবে অভিযোগ করা হলেই তা সত্য হয় না। আইনে দোষী প্রমাণিত না হওয়া পর্যন্ত আপনি নির্দোষ। সুতরাং যদি এতে (হিন্ডেনবার্গ রিসার্চের অভিযোগে) কিছু থাকে, আমি নিশ্চিত যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টি খতিয়ে দেখবেন।

এসময় তিনি অস্ট্রেলিয়ায় আদানি গ্রুপের বিলিয়ন ডলার বিনিয়োগের কথা উল্লেখ করে দেশটিতে কর্মসংস্থান তৈরির জন্য আদানি গ্রুপকে ধন্যবাদ জানান এবং অস্ট্রেলিয়ান কয়লার সাহায্যে ভারতের লাখ লাখ মানুষকে সর্বদা বিদ্যুৎ নিশ্চিত করার জন্য নরেন্দ্র মোদি সরকারের প্রচেষ্টার প্রতিও দৃষ্টি আকর্ষণ করেন, যা আদানি কোনো ধরণের শুল্ক পরিশোধ ছাড়াই আমদানি করে।

ads

তিনি বলেন, আমি এই ভেবে খুবই আনন্দিত যে ‘আদানির কয়লা’ এখন ভারতের বিদ্যুতায়নে সহায়তা করবে।

নিউইয়র্কভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান হিন্ডেনবার্গ গত সপ্তাহে এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি গৌতম আদানির প্রতিষ্ঠানের বিরুদ্ধে একটি রিপোর্ট প্রকাশ করে। এতে আদানি গ্রুপের বিরুদ্ধে কর্পোরেট জগতের ইতিহাসে সবচেয়ে বড় ধোঁকাবাজির অভিযোগ আনা হয়। তাদের বিরুদ্ধে শেয়ারবাজার জালিয়াতি, কারসাজি করে শেয়ারের দাম বৃদ্ধিসহ তাদের ঋণের পরিমাণ ও তাদের ট্যাক্স হেভেন ব্যবহার নিয়েও তথ্য প্রকাশ করা হয় প্রতিবেদনটিতে। এই ঘটনার পর পরই আদানি গ্রুপের শেয়ার বাজারে বড় ধরণের ধস নামে। স্বল্পসময়ের মধ্যে আদানি গ্রুপের বিভিন্ন প্রতিষ্ঠান ১০০ বিলিয়ন ডলারের বেশি মূল্য হারায়।

ad

পাঠকের মতামত