40071

চট্টগ্রামে এবার ‘গরুর ফ্যাশন শো’

নিউজ ডেস্ক: এতদিন ধরে অনুষ্ঠিত হয়ে আসছে মানুষের ফ্যাশন শো। কিন্তু বন্দরনগরী চট্টগ্রামে এবার অনুষ্ঠিত হয়েছে ব্যতিক্রমী আয়োজন গরুর ফ্যাশন শো। সেখানে একের পর এক বিশাল বিশাল গরুকে হাঁটিয়ে ক্যাটওয়ার্ক করানো হয়।

শুক্রবার (৬ জানুয়ারি) দিনব্যাপী নগরীর কাজীর দেউড়ি আউটার স্টেডিয়াম মাঠে এ প্রদর্শনীর আয়োজন করা হয়।

ads

৫০ টাকার টিকেট কেটে হাজার হাজার মানুষ উপভোগ করেছে শতাধিক গৃহপালিত গরুর এই ফ্যাশন শো। প্রদর্শনীতে প্রধান আকর্ষণ ছিল বিভিন্ন প্রজাতির বিশালাকৃতির গরু প্রদর্শন।

ক্যাটেল এক্সপো-২০২৩ নামে গরুর এই প্রদর্শনী বা ফ্যাশন শো অনুষ্ঠিত হয়েছে। আউটার স্টেডিয়ামের মাঠের মাঝখানে মাটি ভরাট করে ও চারদিকে বাঁশের সীমানা দিয়ে তৈরি করা হয় ফ্যাশন শো-র স্টেজ।

ads

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন মিডিয়া ব্যক্তিত্ব ও চ্যানেল আই পরিচালক শায়েখ সিরাজ।

চট্টগ্রামে দ্বিতীয়বারের মতো আয়োজিত গরুর এই ফ্যাশন শো দেখতে সকাল থেকে ভিড় জমে কাজীর দেউড়ি এলাকায়। বিকেল ৩টায় উদ্বোধনের আগেই লোকে লোকারণ্য হয়ে উঠে বিশাল এই মাঠ।

চট্টগ্রাম ক্যাটেল ফার্মস কমিউনিটির উদ্যোগে আয়োজিত এ প্রদর্শনীতে চট্টগ্রামের ৩২টি ক্যাটেল ফার্মের ১০০টিরও বেশি গরু প্রদর্শিত হয়।

এবারের ক্যাটেল এক্সপো মেলায় আসা সবচেয়ে বড় ছিল নাহার এগ্রো ফার্মের ফ্রিজিয়ান জাতের ষাঁড়টি। ৩২ মাস বয়সী ষাঁড়টির ওজন ছিল এক হাজার ৭৫ কেজি। এই ষাঁড়টি একপলক দেখতে স্টলের সামন ভিড় করেন অসংখ্য মানুষ।

আয়োজনের মূল সমন্বয়ক বোরহানুল হাসান চৌধুরী সালেহীন বলেন, ’চট্টগ্রামে এবার দ্বিতীয়বারের মতো ক্যাটেল এক্সপো আয়োজন করেছি আমরা। এ প্রদর্শনীতে কোনো গরু বিক্রি করা হয় না। শুধু গরু প্রদর্শন, প্রাকৃতিক উপায়ে কিভাবে ক্যাটেল ফার্ম করা যায় এবং প্রাকৃতিক পদ্ধতি ও প্রাকৃতিক খাদ্যে কিভাবে গরু মোটা-তাজা করা হয়, সে সব তথ্য-উপাত্ত জানানো হচ্ছে।’

শিক্ষিত তরুণরা ক্যাটেল ফার্ম করে কিভাবে সফল উদ্যোক্তা হিসেবে দেশের প্রাণিসম্পদ উন্নয়নে ভূমিকা রাখছে, সেসব বিষয় এ এক্সপোতে তুলে ধরা হয়েছে বলে জানান তিনি।

প্রদর্শনীতে মিরকাদিম, শাহীওয়াল, ফ্রিজিয়ান, ব্রাহামাসহ বিভিন্ন জাতের গরু প্রদর্শন করা হয়।

ফ্যাশন শো-তে বিশালাকৃতির গরুর নানা অঙ্গভঙ্গি দর্শকদের নজর কাড়ে। প্রদর্শনীতে তরুণদের আকৃষ্ট করতে আয়োজন করা হয় ব্যান্ড সঙ্গীতানুষ্ঠান।

সূত্র : ইউএনবি

ad

পাঠকের মতামত