39870

সৌদির আল নাসের ক্লাবে রোনালদো

স্পোর্টস ডেস্ক: ইউরোপিয়ান ফুটবল ছেড়ে সৌদি আরবের ক্লাব আল নাসেরে যোগ দিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। এটি মধ্যপ্রাচ্যের ফুটবলের জন্য নিঃসন্দেহে একটি যুগান্তকারী মুহূর্ত, অন্যদিকে ইউরোপ হারাবে তার অন্যতম তারকা ফুটবলারকে।

শনিবার আল নাসের ক্লাব কর্তৃপক্ষ সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ছবি পোস্ট করেছেন। যেখানে পাঁচবারের ব্যালন ডি’অর দলের জার্সি ধরে রেখেছেন ৩৭ বছর বয়সী এই তারকা।

ads

এশিয়ার এ ক্লাবটির সাথে ২০২৫ সাল পর্যন্ত চুক্তিবদ্ধ হয়েছেন রোনালদো।

ক্লাবের একটি সূত্র থেকে জানা গেছে, প্রতি বছর ২৫০ মিলিয়ন ডলার বেতন পাবেন রোনালদো। যা সত্যি হলে ফুটবল ইতিহাসের সবচেয়ে বেশি বেতন পাওয়া ফুটবলার হবেন তিনি।

ads

রোনালদো এক বিবৃতিতে জানান যে ভিন্ন দেশের নতুন ফুটবল লিগের অভিজ্ঞতা লাভের জন্য তিনি উদগ্রীব হয়ে ছিলেন।

তিনি বলেন, ‘আমি সৌভাগ্যবান যে ইউরোপীয় ফুটবলে জেতার জন্য যা যা লক্ষ্য নির্ধারণ করেছি, তার সবই জিতেছি। এবং এখন অনুভব করছি যে এশিয়াতে আমার অভিজ্ঞতা ভাগ করে নেয়ার এটাই সঠিক মুহূর্ত।’

যদিও এই চুক্তি মধ্যপ্রাচ্যের ফুটবলের জন্য একটি বিশাল অনুপ্রেরণা, অন্যদিকে এটি সৌদি আরব সম্পর্কে আন্তর্জাতিক অঙ্গণে দেশের ভাবমূর্তি বাড়ানোর জন্য খেলাকে তথাকথিত ‘স্পোর্টসওয়াশিং’ হিসেবে ব্যবহার করার বিতর্ককে আরো বাড়িয়ে তুলবে।

সৌদি আরবের পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ডের কনসর্টিয়াম (পিআইএফ) যৌথভাবে প্রখ্যাত ক্লাব নিউক্যাসেল ইউনাইটেডের মালিকানার দায়িত্ব নেয়। আগামী ২০৩০ সালে দেশটি বিশ্বকাপ আয়োজনের কথা বিবেচনা করছে।

ম্যানচেস্টার ইউনাইটেড তার সাথে চুক্তি বাতিল করার পরে রোনালদো ফ্রি ছিলেন।

বিশ্বকাপ শুরুর আগমুহূর্তে এক টিভি ইন্টারভিউয়ে তিনি ক্লাব কর্তৃক বারবার বসিয়ে রাখা এবং এমনকি সাময়িকভাবে বরখাস্ত হওয়ার জেরে ম্যানেজার এরিক টেন হ্যাগ এবং ক্লাবের মালিকদের সমালোচনা করেছিলেন।

সম্প্রতি তিনি একটি হতাশাজনক বিশ্বকাপ যাত্রা শেষ করেছেন, যেখানে নকআউট পর্বেও তাকে বসিয়ে রাখা হয়েছিল। পর্তুগাল মরক্কোর কাছে কোয়ার্টার ফাইনালে হেরে যাওয়ার পরে কাঁদতে কাঁদতে তাকে মাঠ ছাড়তে দেখা যায়।

কাতার বিশ্বকাপে আর্জেন্টিনার বিপক্ষে সৌদি আরবের জয়ের প্রসঙ্গে টেনে রোনালদো বলেন, ‘সৌদি আরবের সাম্প্রতিক বিশ্বকাপ সাফল্য বলে দিচ্ছে, দেশটির ফুটবল নিয়ে লক্ষ্যটা অনেক বড় এবং প্রচুর সম্ভাবনা আছে।’

ad

পাঠকের মতামত