38317

কুমিল্লায় অভিবাসন কর্মীদের নিরাপদ অভিবাসন বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা

নিউজ ডেস্কঃ শনিবার (২২ অক্টোবর) শহরের একটি প্রশিক্ষণ কেন্দ্রে অভিবাসন কর্মীদের নিরাপদ অভিবাসন ও ন্যায় বিচারে অভিগম্যতা বিষয়ক এক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সুইজারল্যান্ড সরকারের অর্থায়নে হেলভেটাস বাংলাদেশের সহায়তায় বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতি (বিএনডব্লিউএলএ) এই প্রশিক্ষণের আয়োজন করে। প্রশিক্ষণে জেলার প্রায় ২৫ জন আইনজীবী অংশগ্রহণ করেন।

প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন নাসরিন সুলতানা নিপা, সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট (অভিবাসন ডেস্ক), ডিপুটি কমিশনার এর কার্র্যালয়, কুমিল্লা।

ads

তিনি তাঁর বক্তব্যে বলেন, মোবাইল কোর্টে অভিবাসনের অভিযোগগুলো বিবেচনা করার কথা থাকলেও আমরা কিছুটা জটিলতা থাকায় এটি চর্চা করতে পারছিনা। এব্যাপারে মন্ত্রণালয় কাজ করছে। তিনি অভিবাসন আইন ২০১৩ এর সংশোধনের প্রয়োজনীয়তার কথা উল্লেখ করেন।

প্রকল্পের ব্যাবস্থাপক রাফাতুর রহমান রুবার উদ্দেশ্য বর্ণনার মাধ্যমে প্রশিক্ষণের শুরু হয়। তিনি বলেন, আইনীবীদের কাছে নিরাপদ অভিবাসন এর তথ্য তুলে ধরা, অভিবাসন আইনের ব্যাপক প্রয়োগের উপর গুরুত্ত্ব প্রয়োগ করা, আইনজীবিদের মাধ্যমে জনগণের কাছে এই তথ্যসমূহ পৌঁছে দেয়া এবং আইনগত সহায়তা প্রত্যাশী অভিবাসনকর্মীদের প্রত্যাশিত সেবা প্রদান করার বিষয়ে ভ’ূমিকা প্রদান করাই এই প্রশিক্ষণের উদ্দেশ্যে। কর্মশালায় স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবি সমিতির সদস্য ও সিম্স প্রকল্পের আইনজীবি এ্যাডভোকেট ফেরদৌস নিগার। তিনি তাঁর বক্তব্যে বিএনডব্লিউএলএর পরিচিতি তুলে ধরেন। প্রশিক্ষণে বক্তব্য রাখেন প্রকল্পের প্যানেল আইনজীবি ও বিএনডব্লিউএলএর সদস্য এ্যাডভোকেট আয়েশা শিরিন। প্রশিক্ষণ এ ফ্যসিলিটটের এর দায়িত্ব পালন করেন এ্যাডভোকেট তানভিয়া রোজলিন সুলতানা।

ads

প্রশিক্ষণে অংশগ্রহণকারীগণ এই সময়োপযোগী আয়োজনের জন্য বিএনডব্লিউএলএ কে ধন্যবাদ জানান এবং তাদের সহযোগীতার বিষয়ে মতামত ব্যক্ত করেন।

ad

পাঠকের মতামত