38198

ভয়েস অব ইন্দোনেশিয়ার সাবেক পরিচালক আগুং সুস্যেতোর মৃত্যুতে শোক

নিউজ ডেস্কঃ ইন্দোনেশিয়া রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম রেডিও রিপাবলিক ইন্দোনেশিয়া (আরআরআই) এর ওয়ার্ল্ড সার্ভিস ভয়েস অব ইন্দোনেশিয়া (ভিওআই) এর সাবেক পরিচালক আগুং সুস্যেতো ৪ অক্টোবর ২০২২ মঙ্গলবার মৃত্যুবরণ করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৬১ বছর।

আগুং সুস্যেতো ছিলেন বাংলাদেশস্থ আরআরআই ওয়ার্ল্ড সার্ভিস ভিওআই এর জাতীয় শ্রোতাসংগঠন ‘ভয়েস অব ইন্দোনেশিয়া ফ্যান ক্লাব অব বাংলাদেশ (ভিওআই-এফসিবি)’ এবং বেতারভিত্তিক শ্রোতা সংগঠন সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) বাংলাদেশ এর অকৃত্রিম বন্ধু। ২০১৯ সালে ২৮ অক্টোবর রাজধানী ঢাকার ইন্টারকন্টিনেন্টাল হোটেলে অনুষ্ঠিত এশিয়া প্যাসিফিক ব্রডকাস্টিং ইউনিয়ন (এবিইউ) এবং বাংলাদেশ বেতার আয়োজিত তিন দিনব্যাপী অষ্টম রেডিও এশিয়া কনফারেন্স এবং রেডিও সং ফেস্টিভ্যাল অনুষ্ঠানে রেডিও রিপাবলিক ইন্দোনেশিয়ার প্রতিনিধি হিসেবে তিনি এবং রেডিও রিপাবলিক ইন্দোনেশিয়ার অনলাইন মিডিয়া নিউজ সেন্টারের প্রধান এন্ডি পারমাদি অংশগ্রহণ করেন। এটিই ছিলো তার প্রথম বাংলাদেশ সফর।

ads

ঐ অনুষ্ঠানে বাংলাদেশসহ ইন্দোনেশিয়া, ভিয়েতনাম, কানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, যুক্তরায্য, নেদারল্যান্ড, ফ্রান্স, জার্মানি, পর্তুগাল, মিশর, রোমানিয়া, তুর্কেমিনিস্তান, ভারত, ইরান, মালয়েশিয়া, নেপালসহ ২২ দেশের ২১২ জন রেডিও ব্যক্তিত্ব ও গণমাধ্যম বিশেষজ্ঞ অংশ নিয়েছিলেন। এরমধ্যে বিদেশী প্রতিনিধি ছিলেন ৬২ জন। সমাপনি অনুষ্ঠানে এবিইউ-এর সেক্রেটারি জেনারেল জাভেদ মোত্তাগি ও বাংলাদেশ বেতারের তৎকালীন মহাপরিচালক নারায়ণ চন্দ্রশীল এর পাশাপাশি ভয়েস অব ইন্দোনেশিয়া (ভিওআই)-এর পরিচালক আগুং সুস্যেতো বক্তব্য রেখেছিলেন। এবং ঐসময়ের স্বাগতিক দেশ বাংলাদেশ বেতারের তৎকালীন মহাপরিচালক নারায়ণ চন্দ্রশীল ২০২০ সালের আয়োজক দেশ ইন্দোনেশিয়ার ভয়েস অব ইন্দোনেশিয়া (ভিওআই)-এর পরিচালক আগুং সুস্যেতো এর হাতে পরবর্তী সম্মেলনের স্মারক তুলে দিয়েছিলেন। ঐ অনুষ্ঠানে তৎকালীন ভয়েস অব ইন্দোনেশিয়া ডিএক্সার’স ফোরাম বাংলাদেশের প্রতিষ্ঠাতা সভাপতি দিদারুল ইকবাল এবং এর উপদেষ্টা ও বাংলাদেশ বেতার বাণিজ্যিক কার্যক্রমের তৎকালীন পরিচালক ড. মির শাহ আলম উপস্থিত ছিলেন। ৩১ অক্টোবর ভয়েস অব ইন্দোনেশিয়া (ভিওআই)-এর পরিচালক আগুং সুস্যেতো এবং রেডিও রিপাবলিক ইন্দোনেশিয়ার অনলাইন মিডিয়া নিউজ সেন্টারের প্রধান এন্ডি পারমাদি-কে আনুষ্ঠানিক ভাবে বাংলাদেশে স্বাগতম জানায় বর্তমান ‘ভয়েস অব ইন্দোনেশিয়া ফ্যান ক্লাব অব বাংলাদেশ’ তৎকালীন ভয়েস অব ইন্দোনেশিয়া ডিএক্সার’স ফোরাম বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা সভাপতি দিদারুল ইকবাল, উপদেষ্টা ও বাংলাদেশ বেতার বাণিজ্যিক কার্যক্রমের তৎকালীন পরিচালক ড. মির শাহ আলম, বাংলাদেশ বেতার সিলেটের সহকারী পরিচালক প্রদীপ চন্দ্র দাস এবং ফ্যান ক্লাবের সদস্য শাওন খান। ফ্যান ক্লাবের নেতৃবৃন্দ দীর্ঘ সময় আগুং সুস্যেতোর সাথে ভিওআই এর নানান বিষয় এবং বাংলাদেশ ইন্দোনেশিয়ার বন্ধুত্ব নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করেন। তার দায়িত্বকালীন সময়ে তিনি ফ্যান ক্লাবকে যথেষ্ট গুরুত্ব দিয়েছেন, মূল্যবান পরামর্শ দিয়েছেন। শুধু তাই নয় ২০২১ সালের জানুয়ারিতে আগুং সুস্যেতো ভয়েস অব ইন্দোনেশিয়া থেকে অবসরে গেলেও তার স্থালাভিশিক্ত ইডি ইভান এবং ২০২২ সালের সেপ্টেম্বরে পরিচালক হিসেবে দায়িত্ব নেওয়া সোলেমান ইউছুফকেও তিনি ভিওআই ফ্যান ক্লাবের বিষয়ে অবহিত করেছেন। ফলে তারাও ফ্যান ক্লাবের সাথে পূর্বের সহযোগিতা অব্যাহত রেখেছেন। আগুং সুস্যেতো’র অকাল মৃত্যুতে ভিওআই ফ্যান ক্লাব অব বাংলাদেশ এবং সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) বাংলাদেশ একজন ভালো বন্ধুকে হারালো।

আগুং সুস্যেতো’র মৃত্যুতে গভীর শোক জানিয়েছে ভয়েস অব ইন্দোনেশিয়া ফ্যান ক্লাব অব বাংলাদেশ (ভিওআই-এফসিবি), সাউথ এশিয়া রেডিও ক্লাব (সার্ক) বাংলাদেশ এবং সিআরআই লিসনার্স ক্লাব অব বাংলাদেশ। এক শোকবার্তায় মরহুমের বিদেহী আত্মার শান্তি কামনা এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন, ভয়েস অব ইন্দোনেশিয়া ফ্যান ক্লাব অব বাংলাদেশ (ভিওআই-এফসিবি) এর উপদেষ্টা ও বাংলাদেশ বেতারের সাবেক পরিচালক ড. মির শাহ আলম, ফ্যান ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি রেডিও এক্টিভিস্ট দিদারুল ইকবাল, মহাসচিব শহীদুল কায়সার লিমন, সাংস্কৃতিক সম্পাদক তাছলিমা আক্তার লিমা, সদস্য লাবীব ইকবাল, সাউথ এশিয়া রেডিও ক্লাবের উপদেষ্টা একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ চট্টগ্রাম বিশ^বিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের সাবেক চেয়ারম্যান প্রফেসর ড. বিকিরণ প্রসাদ বড়ুয়া, সিআরআই এর সাবেক বিশেষজ্ঞ আবাম ছালাউদ্দিন, চেরী ব্লোসমস ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজের প্রিন্সিপাল ও চেয়ারম্যান ড. সালেহা কাদের, আরটিএম আল কবির টেকনিক্যাল ইউনিভার্সিটির স্টুডেন্ট অ্যাফেয়ার্স অ্যাডভাইজার ও সার্ক শাহপরান শাখার উপদেষ্টা অধ্যক্ষ মাজেদ আহমেদ চঞ্চল, সার্ক শাহপরান শাখার উপদেষ্টা মো: আব্দুল হালিম (চারু), দৈনিক একুশের বাণীর উপ-সম্পাদক শাহাদাৎ হোসেন আশরাফ; সাউথ এশিয়া রেডিও ক্লাবের ভারপ্রাপ্ত মহাসচিব নুর মোহাম্মদ, যুগ্ম সম্পাদক মাহমুদ হায়দার জীবন, সিআরআই লিসনার্স ক্লাব অব বাংলাদেশের চেয়ারম্যান সৈয়দ রেজাউল করিম বেলাল এবং ভাইস চেয়ারম্যান ও বাংলাদেশ সরকারের সাবেক যুগ্ম সচিব মো: ওসমান গণি; ফরিদপুর ওয়ার্ল্ড রেডিও লিসনার্স ক্লাবের সভাপতি এম এম গোলাম সারোয়ার; সাউথ এশিয়া রেডিও ক্লাব চট্টগ্রাম শাখার মো: মোসলেহ উদ্দিন খান (জুয়েল), মোবারক হোসেন ভূঁইয়া, মো: শাহীন চৌধুরী, মোহাম্মদ ইউছুফ ও মো: আজিম ভূঁইয়া; চট্টগ্রাম বাকলিয়া শাখার সভাপতি মো: রহমত উল্লাহ; সিলেট জেলা শাখার সভাপতি মো: চাঁন মিয়া ও সাধারণ সম্পাদক মো: জসীম উদ্দীন; সিলেট শাহপরান শাখার সভাপতি মখলিছুর রহমান, সিলেট লাক্কাতুরা চা বাগান শাখার সভাপতি বিক্রম রায় ও সহ-সভাপতি সিপন দাস; কুমিল্লা জেলা শাখার সভাপতি মো: আব্দুল হালিম ও লালমাই শাখার সভাপতি সায়মা মজুমদার; টাঙ্গাইল জেলা শাখার সভাপতি মো: সোলায়মান হোসেন ও সজিব ভৌমিক; সিরাজগঞ্জ জেলা শাখার সভাপতি মো: আরিফুল ইসলাম; কিশোরগঞ্জ শাখার সভাপতি এম এ ছালাম; রাজশাহী শাখার সভাপতি মো: হারুন-অর-রশিদ; সহ অন্যান্য শাখার নেতৃবৃন্দ।

ads
ad

পাঠকের মতামত