35222

কাবা শরিফ-মদিনায় হজের দিন জুমা পড়াবেন যারা

নিউজ ডেস্কঃ আজ হজের দিন। ১৪৪৩ হিজরি সনের জিলহজ মাসের ৯ তারিখ আজ। সারাবিশ্ব থেকে আগত হজযাত্রীরা সকাল থেকেই আরাফামুখী। লাব্বাইক ধ্বনিতে মুখরিত আরাফা ময়দান। পবিত্র কাবা শরিফ ও মদিনার মসজিদে নববিতে আজ হজের দিনও জিলহজের দ্বিতীয় জুমা অনুষ্ঠিত হবে।

এতে বিশ্ববিখ্যাত দুই ইসলামিক স্কলার আজকের জুমার খুতবা দেবেন এবং নামাজ পড়াবেন। যথাযথ স্বাস্থ্যবিধি ও নিরাপত্তার সঙ্গেই খুতবা শুনে এবং নামাজ পড়ে হৃদয় জুড়াবেন জিয়ারতকারী ও ওমরাহ পালনকারীরা।

ads

আজ ০৮ জুলাই ২০২২ইং মোতাবেক ০৯ জিলহজ ১৪৪৩ হিজরি (সৌদিতে)। প্রতি সপ্তাহের মতো পবিত্র নগরী মক্কার মসজিদে হারাম তথা কাবা শরিফ এবং মদিনার মসজিদে নববিতে আজ হজের মাসের দ্বিতীয় জুমা অনুষ্ঠিত হবে।

হারামাইন কর্তৃপক্ষ হজ উপলক্ষ্যে আসা মুসল্লিদের উদ্দেশ্যে করণীয় তুলে ধরতে পবিত্র দুই মসজিদে বিশ্ববিখ্যাত দুইজন প্রসিদ্ধ ইসলামিক স্কলারকে আজকের জুমায় খতিব হিসেবে নির্বাচিত করেছেন। নির্বাচিত দুই খতিব হলেন-

ads

> কাবা শরিফ

কোরআনের প্রসিদ্ধ কারি হিসেবে পরিচিত কাবা শরিফের জনপ্রিয় ইমাম, প্রখ্যাত আলেমে দ্বীন শায়খ ড. মাহের বিন হামাদ বিন মুয়াক্বল আল-মুয়াইকিলি।

> মসজিদে নববি

মদিনার মসজিদে নববির প্রবীণ ইমাম ও খতিব কোরআনের প্রসিদ্ধ কারি শায়খ ড. আলি বিন আব্দুর রহমান আল-হুজাইফি।

মুসল্লিরা নিজ নিজ বিছানা নিয়ে আসবে, ফেসমাস্ক ব্যবহার করবে এবং নিরাপদ দূরত্ব বজায় রেখে মসজিদে অবস্থান করবে। যথাযথ স্বাস্থ্যবিধি মেনেই মুসল্লিরা খুতবাহ শুনবেন এবং নামাজ আদায় করবেন।

উল্লেখ্য, আজ ৮ জুলাই মোতাবেক ৯ জিলহজ ঐতিহাসিক আরাফার ময়দানে হাজিরা উপস্থিত হয়েছেন। দিনব্যাপী ক্ষমা প্রার্থনায় কাটাবেন তারা। শুনবেন হজের খুতবা। আগামীকাল সৌদিতে পালিত হবে পবিত্র ঈদুল আজহা। অনুষ্ঠিত হবে লাখ লাখ হাজির কোরবানি। আল্লাহ তাআলা সব হাজির হজ ও কোরবানিকে কবুল করুন। আমিন।

ad

পাঠকের মতামত